নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, ইসি কোনো গোয়েন্দা সংস্থার কথায় চলে না। কোনো গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুযায়ী কাজও করে না। ইসি একটি স্বাধীন প্রতিষ্ঠান।

সোমবার (১৭ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে রাজনৈতিক দলের নিবন্ধনের বিষয়ে গণঅধিকার পরিষদের আহ্বায়ক নুরুল হক নুরের দেওয়া বক্তব্য প্রসঙ্গে তিনি এ কথা বলেন।

দু’টি দলের নিবন্ধনের বিষয়ে যে বিতর্ক আছে; সে বিষয়ে ইসি আলমগীর বলেন, নিবন্ধন পেতে হলে কেন্দ্রে একটি অফিস থাকতে হবে, ২২টি জেলায় তাদের অফিস থাকতে হবে এবং ৬১ উপজেলায় তাদের অফিস থাকতে হবে। প্রাথমিকভাবে বিষয়টি পর্যবেক্ষণ করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী সময়ে আরও একবার পর্যবেক্ষণ করা হয়েছে। যাদের ক্ষেত্রে দু’বারের পর্যবেক্ষণের রিপোর্ট মিলে গেছে, সেই দু’দলকে নিবন্ধন দেওয়া হয়েছে। শর্ত পূরণ করতে না পারায় বাকিদের নিবন্ধন দেওয়া হয়নি।

‘ইসি সরকারের অঙ্গসংগঠন’— এ সমালোচনার জবাবে তিনি বলেন, ইসি একটি গণতান্ত্রিক প্রতিষ্ঠান। গণতান্ত্রিক দেশে যেকোনো মানুষ যেকোনো অভিযোগ করতে পারে। সেই অধিকার তাদের আছে, সেটি কতটুকু সত্য তা বিচার করে এ দেশের জনগণ। 

তিনি আরও বলেন, নির্বাচন নিয়ে এখন পর্যন্ত কোনো বিশৃঙ্খলার খবর আমরা পাইনি। প্রতিটি কেন্দ্রে সুষ্ঠুভাবে নির্বাচন শেষ হয়েছে। ঢাকার বাইরে ইউনিয়ন ও পৌরসভাতেও সুষ্ঠু নির্বাচন হয়েছে। সব জায়গায় শান্তিপূর্ণ ভোটগ্রহণ হয়েছে। কোথাও কোনো বিশৃঙ্খলা হয়নি।

এসআর/কেএ