ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

এক যুগের মধ্যে সদ্য বিদায় নেওয়া পুরো অর্থবছরেই সবচেয়ে বেশি মূল্যস্ফীতির চাপে ছিল সাধারণ মানুষ। ২০১০-১১ অর্থবছরের পরে গত এক বছরে (জুলাই থেকে জুন মাস) এত চাপ কখনো দেখা যায়নি।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

মূল্যস্ফীতির কারণে পুরো অর্থবছরেই চাপে ছিল সাধারণ মানুষ

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরের গড় মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ০২ শতাংশ। যা বছরওয়ারি হিসাবে এক যুগের মধ্যে সর্বোচ্চ।

আরও পড়ুন >>> মূল্যস্ফীতির গতি ও অর্থনীতির প্রকৃতি

ঈদের আগে শ্রমিকদের বেতন–ভাতা আদায়ে আরও দুই শ্রমিকনেতাকে নিয়ে গাজীপুরের টঙ্গীর প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেডে গিয়েছিলেন শহিদুল ইসলাম।

প্রথম আলো

শ্রমিকনেতা শহিদুল হত্যা: মালিকপক্ষের ভাড়াটে হয়ে হামলা

মালিকপক্ষের সঙ্গে বসলেও বিষয়টির সুরাহা না হওয়ায় পরদিন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। এতে ক্ষিপ্ত হয়ে ওঠে মালিকপক্ষ। কারখানা থেকে বেরিয়ে কিছু দূর যাওয়ার পরেই তাঁদের ওপর হামলা করা হয়, যাতে প্রাণ হারান শহিদুল।

এক ঋণখেলাপির বেনামি কোম্পানিকে নতুন করে ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী ব্যাংক। ইতিমধ্যে বেনামি ওই কোম্পানিকে প্রায় ৩৭ কোটি টাকা ঋণ দিয়েছে অগ্রণী ব্যাংকের বনানী শাখা। এখন নতুন করে আরও ২০ কোটি টাকার ঋণ ব্যাংকটির পরিচালনা পর্ষদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

প্রথম আলো

ঋণখেলাপিকে আরও ঋণ দেওয়ার উদ্যোগ অগ্রণী ব্যাংকের

অগ্রণী ব্যাংক সূত্রে জানা যায়, রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের হেমলেট টাওয়ারে অবস্থিত গ্লোবাল করপোরেশনস নামের একটি কোম্পানিকে নথিপত্র যাচাই–বাছাই ছাড়া ৩৬ কোটি টাকা ঋণ দিয়েছে অগ্রণী ব্যাংক বনানী শাখা। ওই ঋণের মূল সুবিধাভোগী ঋণখেলাপি সেলিম চৌধুরী। আর ঋণের মূল জিম্মাদার সেলিম চৌধুরীর স্ত্রী নাহিদা চৌধুরী। সেলিম চৌধুরী ও নাহিদা চৌধুরী দুজনই ঋণখেলাপি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দেশের ভেতরে ও বাইরে বেশ চাপের মধ্যে রয়েছে ক্ষমতাসীনরা। বিএনপির সরকারবিরোধী আন্দোলনকে পাত্তা না দিলেও বিদেশি তৎপরতাকে গুরুত্বের সঙ্গে নিয়েছেন তারা।

যুগান্তর

কঠিন চ্যালেঞ্জের মুখে দুদল

ভূ-রাজনৈতিক স্বার্থ আদায়ে যুক্তরাষ্ট্র ও মিত্ররা যদি আরও চাপ বৃদ্ধিসহ রাজপথের বিরোধী দলকে ব্যবহার করার পন্থা বেছে নেয় তা মোকাবিলা করাই হবে দলটির মূল চ্যালেঞ্জ। অন্যদিকে বিএনপির সামনে মূল ভাবনায় নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবি। সেটা বাস্তবায়নে আইনশৃঙ্খলা বাহিনীকে বাধা হিসাবে দেখছেন তারা।

দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা নেত্রকোনার নিম্নাঞ্চলে শনিবার বন্যা শুরু হয়েছে। সিলেট ও সুনামগঞ্জও বন্যাকবলিত হতে পারে। দু-একদিনের মধ্যে বন্যা শুরু হতে পারে তিস্তাবিধৌত নীলফামারী ও লালমনিরহাটে।

যুগান্তর

জলবায়ু পরিবর্তনের রুদ্ররোষে বাংলাদেশ

অন্যদিকে ঈদের ছুটিতে গত তিন-চারদিন ঢাকাসহ প্রায় সারা দেশে বৃষ্টি হচ্ছে। এতে সবচেয়ে বিপাকে পড়েছেন রাজধানীর মানুষ।ঢাকার বিভিন্ন এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। দীর্ঘসময়েও পানি নিষ্কাশন হচ্ছে না।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সুপার স্পেশালাইজড হাসপাতাল প্রকল্পের নানা অনিয়মের কারণে অসন্তুষ্ট অর্থায়নকারী দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান। অনিশ্চয়তা দেখা দিয়েছে চিকিৎসক, নার্সদের  প্রশিক্ষণ নিয়েও।

কালের কণ্ঠ

অনিয়ম, অব্যবস্থাপনায় অসন্তোষ

প্রকল্প পরিকল্পনা অনুযায়ী কাজ করেনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। হাসপাতাল পরিচালনার জন্য নীতিমালাও তৈরি করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নিষিদ্ধ জঙ্গি সংগঠনগুলোর দাওয়াতি কার্যক্রম এখনো চলছে। এই সংগঠনগুলো মাঠ পর্যায়ের কার্যক্রমের পাশাপাশি অনলাইনে সক্রিয়। তারা অনলাইনে প্রচারের পাশাপাশি সদস্যও সংগ্রহ করছে।

কালের কণ্ঠ

অনলাইনে এখনো সক্রিয় জঙ্গিরা

আসন্ন জাতীয় নির্বাচনের আগে তারা নতুন করে নাশকতার সুযোগ নিতে পারে—এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সারা দেশে পুলিশ সুপারদের সতর্ক থাকতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন >>> জঙ্গিবাদ : যেভাবে আমরা ব্যর্থ হয়েছি 

দক্ষিণ এশিয়ার দ্রুত অগ্রসরমাণ দেশ শ্রীলংকা নজিরবিহীন অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট মোকাবেলা করছে। সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির শিকার হয়েছিল গত বছর। দ্বীপরাষ্ট্রটির মূল্যস্ফীতির হার ঠেকেছিল প্রায় ৬০ শতাংশে।

বণিক বার্তা

সারা বিশ্বে মূল্যস্ফীতি কমছে, বাংলাদেশে নয়

রিজার্ভ সংকটে জ্বালানি তেলের মতো অতিপ্রয়োজনীয় পণ্যটিও আমদানি করা সম্ভব হচ্ছিল না। আমদানি দায় আর বিদেশী ঋণ পরিশোধের ব্যর্থতায় নিজেদের দেউলিয়াও ঘোষণা করেছিল দেশটির সরকার। কিন্তু ইতিহাসের সবচেয়ে নাজুক সে পরিস্থিতি দ্রুতই কাটিয়ে উঠছে শ্রীলংকা। মূল্যস্ফীতির হার কমতে কমতে গত জুনে ১২ শতাংশে নেমে এসেছে।

দেশ রূপান্তর

সংসার সচ্ছল হয় নারীর গুণে

এছাড়া কে এই মেন্দি এন সাফাদি; চলাচলে নিয়ম মানায় অনীহা সবার, দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল; জুলাইজুড়ে কূটনৈতিক চাপ, প্রভাব পড়বে রাজনীতিতে; নির্বাচনের আগে প্রশাসন ও জনপ্রতিনিধিদের দ্বন্দ্ব নয়; সংলাপ কেবল কথায়, বাস্তবে দু’পক্ষই অনড়; বাজার নিয়ন্ত্রণ বলতে আমদানির হুমকি; ৫৫.৫৫ বিলিয়ন ডলারের পণ্য রফতানি, প্রবৃদ্ধি ৬.৬৭% সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।