ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে দেরিতে ভর্তির কারণে মৃত্যুর ঝুঁকি বাড়াচ্ছে। এ বছর ডেঙ্গুতে যারা মারা গেছেন, তাঁদের ৮০ শতাংশের মৃত্যু হয়েছে হাসপাতালে ভর্তির এক থেকে তিন দিনের মধ্যে। ডেঙ্গুতে মারা যাওয়া ৫০ জনের তথ্য পর্যালোচনা করে এটা জানতে পেরেছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

দেরিতে হাসপাতালে ভর্তি ডেঙ্গুতে মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে

ঢাকার বাইরে ডেঙ্গুর সংক্রমণ বেশি দেখা যাচ্ছে। গতকাল রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সারা দেশের হাসপাতালে ভর্তি হওয়া রোগীর যে পরিসংখ্যান দিয়েছে, তাতে দেখা যাচ্ছে ঢাকায় নতুন ভর্তি হয়েছেন ২২৪ জন।

রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় হায়েনা দেখতে এসেছিলেন দুই বন্ধু—আশরাফুল ইসলাম ও হৃদয় আহমেদ। জানালেন, হায়েনার কামড়ে শিশু সাইফের হাত বিচ্ছিন্ন হয়ে যাওয়ার খবর ফেসবুক ও ইউটিউবে দেখেছিলেন। সেই থেকে হায়েনাটি দেখার ইচ্ছা ছিল তাঁদের।

প্রথম আলো

চিড়িয়াখানার সেই হায়েনা নিয়ে কৌতূহল, বাড়ানো হলো নিরাপত্তা

ঈদের ছুটিতে শুক্রবার নারায়ণগঞ্জ থেকে চিড়িয়াখানায় আসেন দুই বন্ধু। হায়েনার খাঁচার সামনে দুপুরে আশরাফুলের সঙ্গে কথা হয়। তিনি প্রথম আলোকে বলেন, ‘ঈদের ছুটিতে আমরা চিড়িয়াখানা ঘুরতে এসেছি। কিন্তু আমাদের মূল উদ্দেশ্য হায়েনা দেখা।’

আরও পড়ুন >>> ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা ব্যর্থ কেন?

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে কয়লা, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও জ্বালানি তেল জোগাড় করাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

প্রথম আলো

৫৯২ কোটি ডলার চায় পিডিবি

বৈদেশিক মুদ্রা ডলারের সংকটে জ্বালানি আমদানি ব্যাহত হচ্ছে নিয়মিত। এর পাশাপাশি বিদেশি বিদ্যুৎকেন্দ্রের বিল ও ঋণের কিস্তি পরিশোধ করা যাচ্ছে না। গত অর্থবছরের বকেয়া ও চলতি অর্থবছরের জন্য ৫৯২ কোটি ডলার লাগবে বিদ্যুৎ খাতে।

সদ্য বিদায় নেওয়া ২০২২-২৩ অর্থবছরে দেশে বৈধ পথে রেমিট্যান্স বা প্রবাসী আয় এসেছে ২ হাজার ১৬১ কোটি ডলার। এর আগে ২০২১-২২ অর্থবছরে এসেছিল ২ হাজার ১০৩ কোটি ডলার। সে হিসাবে প্রবাসী আয় বেড়েছে প্রায় ৩ শতাংশ।

প্রথম আলো

জুনের বড় প্রবৃদ্ধিতে গত অর্থবছরে প্রবাসী আয় বেড়েছে ৩%

জুন মাসে প্রবাসী আয় এসেছে ২১৯ কোটি ৯০ লাখ ডলার। সাম্প্রতিক সময়ে এত আয় একক কোনো মাসে আসেনি। এর আগে ২০২০ সালের জুলাইয়ে প্রবাসী আয় এসেছিল ২৫৯ কোটি ৮২ লাখ ডলার। তখন করোনার প্রকোপে চলাচল বন্ধের কারণে হুন্ডি বন্ধ ছিল। ফলে বৈধ পথে আয় আসা বেড়েছিল।

চট্টগ্রামের কালুরঘাট এলাকায় অবস্থিত টি কে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান রিফ লেদার লিমিটেড নামের ট্যানারিটি বছর চারেক আগেও ক্রয়াদেশ সংকটে ভুগছিল। চামড়ার দামও ভালো পাচ্ছিল না।

প্রথম আলো

দেশের চামড়া খাতে সুদিন কি আসবে

বর্তমানে রিফ লেদার মাসে ৪ লাখ থেকে সাড়ে ৪ লাখ বর্গফুট চামড়া রপ্তানি করে। তাদের ৯-১০টি ক্রেতা প্রতিষ্ঠানের মধ্যে ৬টিই ইউরোপের। ভারতের দুটি জুতার কারখানায়ও তারা চামড়া সরবরাহ করে।

নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজে প্রায় ১২ বছর ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন মো. শাহিনুর মিয়া। কিন্তু তাঁর এই পদে চাকরির বৈধতা নেই। তাঁর বিরুদ্ধে কিছু অনিয়মের অভিযোগ তদন্ত করেও সত্যতা পাওয়া গেছে।

কালের কণ্ঠ

১২ বছর ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাউশি বলছে অবৈধ

মাউশির তদন্ত প্রতিবেদন অনুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠানটি স্কুল থেকে কলেজ পর্যায়ে উন্নীত হওয়ার সময় শাহিনুর মিয়া প্রধান শিক্ষক ছিলেন। নিয়মানুযায়ী প্রধান শিক্ষকের পদ থেকে পদত্যাগ করে অধ্যক্ষ হওয়ার জন্য নিয়োগ পরীক্ষা দেন তিনি। কিন্তু নিয়োগ পরীক্ষায় ‘যোগ্য প্রার্থী পাওয়া যায়নি’ মর্মে লিখিত রেজোল্যুশন পাস করে নিয়োগ কমিটি।

চলতি জুলাই মাস থেকে একদফার আন্দোলন শুরু করতে চায় বিএনপির নেতৃত্বাধীন বিরোধী রাজনৈতিক দলগুলো। আর এ আন্দোলন মোকাবিলায় প্রস্তুত বলে জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এদিকে জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে এ মাসে ঢাকা সফরে আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল।

যুগান্তর

অস্থির জুলাইয়ের রাজনীতি

ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধিদলও এ মাসে ঢাকা সফরে আসতে পারে। তারা নির্বাচন-পূর্ব পরিস্থিতি পর্যবেক্ষণ করে মতামত দেবেন। তাদের মতামতের ওপর নির্ভর করবে ইইউ’র নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর বিষয়টি। তাই সরকার ও বিরোধী দলের শোডাউন এবং সংকট নিরসনে বিদেশি কূটনীতিকদের এই দ্বিমুখী চাপে অস্থির হয়ে পড়তে পারে জুলাইয়ের রাজনীতি।

আরও পড়ুন >>> সৃজনশীল ও শিক্ষার্থীবান্ধব শিক্ষাব্যবস্থা কেন জরুরি?

দেশের সব শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে জাতীয় পর্যায়ে শিক্ষা সম্প্রসারণের মূল কার্যক্রম হিসেবে ‘তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৩)’ বাস্তবায়ন করেছে সরকার। এতে অর্থায়ন করে ১০টি উন্নয়ন সহযোগী সংস্থা।

বণিক বার্তা

২৭% প্রাথমিক বিদ্যালয় জরাজীর্ণ, বৃষ্টি হলেই পানি ঝরে ১৯% শ্রেণীকক্ষে

প্রকল্পটির মাধ্যমে বিদ্যালয়ের অবকাঠামো সম্প্রসারণ ও শিক্ষার মানোন্নয়নে ১৮ হাজার ১৫৩ কোটি টাকা ব্যয় করা হয়। চতুর্থ পর্যায়ে ব্যয় করা হচ্ছে ৩৮ হাজার কোটি টাকা। তবে এখনো ২৬ দশমিক ৫৬ শতাংশ প্রাথমিক বিদ্যালয় জরাজীর্ণ। দেয়ালে ফাটল, প্লাস্টার খসে গেছে, দরজা ভাঙা।

ঈদের ছুটির চার দিনে ঢাকার সড়ক ছিল তুলনামূলক নির্জন। ফাঁকা ঢাকায় রাতে বেপরোয়া হয়ে উঠছিল ছিনতাইকারী ও চোর চক্র। অবশেষে তৎপর হয়েছে পুলিশ। ছিনতাইকারী গ্রেপ্তারে ঢাকায় শুরু হয়েছে বিশেষ অভিযান।

সমকাল

ফাঁকা ঢাকায় ছিনতাই আতঙ্ক, পুলিশের বিশেষ অভিযান

ছিনতাইকারীর হাতে এক পুলিশ সদস্য নিহত ও এক সাংবাদিক গুরুতর আহত হওয়ায় নড়েচড়ে বসেছে পুলিশ প্রশাসন। গতকাল রোববার সকালে প্রথম দফায় পুলিশের অপরাধ বিভাগের ডিসিদের নিয়ে জরুরি বৈঠক বসে। বিকেলে রাজধানীর ৫০ থানার ওসিদের নিয়ে আলাদা বৈঠক করেন এ বাহিনীর নীতিনির্ধারকরা।

মুন্সীগঞ্জের গজারিয়া, কুমিল্লার মেঘনা, তিতাস ও হোমনা উপজেলার মানুষের দীর্ঘদিনের স্বপ্ন ছিল হরিপুর-রামপুর সড়কে মেঘনার শাখা নদীর ওপর একটি সেতু হবে। অবশেষে তাদের সেই স্বপ্ন পূরণের সম্ভাবনা দেখা দেয়।

প্রতিদিনের বাংলাদেশ

ঝুলে আছে ১০৩ স্বপ্নের সেতু

শুরু হয় হরিপুর-রামপুর সড়কে মেঘনার শাখা নদীর ওপর সেতু নির্মাণকাজ। কিন্তু কাজের ধীরগতিতে আবার হতাশ হয়ে পড়ছে সাধারণ মানুষ। দুই বছরের বেশি সময় পেরিয়ে গেলেও ৬৭৫ মিটার দৈর্ঘ্যের সেতুর কাজের অগ্রগতি হয়েছে মাত্র ২০ শতাংশ। কবে কাজ শেষ হবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে সাধারণ মানুষের মনে।

এছাড়া পাঁচ মহানগরে নেতাদের মধ্যে রেষারেষি বেড়েছে; ঈদের ছুটিতে দুর্ঘটনার রোগী বেড়েছে ২২%; গরুকে খাওয়ানো হচ্ছে ব্রয়লার মুরগির খাবার; ১৪ মাসে ডলারের দাম বেড়েছে ২২ টাকা; পরিচালন মুনাফা কমেছে অনেক ব্যাংকের; তাদের খবর কেউ রাখে না; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।