বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা হারমনি ট্রাস্ট মাসব্যাপী বিভিন্ন আয়োজনের মাধ্যমে পালন করছে ৯ম আন্তর্জাতিক যোগ দিবস। মানুষের সামগ্রিক স্বাস্থ্য এবং কল্যাণের জন্য যোগ, মেডিটেশন, রিফ্লেক্সোলজি, আকুপ্রেশার এবং লাইফস্টাইল মডিফিকেশনসহ ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) স্বীকৃত বিভিন্ন স্বাস্থ্যসেবা পদ্ধতিগুলোর প্রচারে হারমনি মুখ্য ভূমিকা পালন করে আসছে।
 
ট্রাস্ট অ্যাক্টের আওতায় ২০১৬ সালে শুরু হয় হারমনির যাত্রা। ৯ম আন্তর্জাতিক যোগ দিবসে হারমনির লক্ষ্য ‘সকলের জন্য যোগ’ মূলমন্ত্রটি দেশব্যাপী নিম্ন আয়ের ও অসহায় মানুষের কাছে পৌঁছে দেওয়া।

৯ম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে হারমনি বিশেষ কিছু কার্যক্রমের আয়োজন করেছে। যার মধ্যে রয়েছে–

এফআইভিডিবির সিনিয়র ম্যানেজমেন্টের সঙ্গে যোগ কর্মশালা : ১১ জুন সিলেটের খাদিমনগরে দেশের অন্যতম খ্যাতনামা উন্নয়ন সংগঠন এফআইভিডিবি কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্রে সংস্থাটির সিনিয়র ম্যানেজারদের জন্য একটি কর্মশালা পরিচালনা করে হারমনি। এই কর্মশালায় অংশগ্রহণকারীরা যোগের প্রাথমিক অভিজ্ঞতা লাভ করেন এবং তাদের উন্নয়নমূলক কর্মকাণ্ডে যোগকে অন্তর্ভুক্ত করতে উৎসাহিত হন।

কক্সবাজারে কিশোরী ও কিশোরদের নিয়ে যোগ কর্মশালা : রোহিঙ্গা সংকটের কারণে ক্ষতিগ্রস্ত ও বঞ্চিত স্থানীয় কিশোরী ও কিশোরদের সঙ্গে ১৪ ও ১৫ জুন কক্সবাজারের সমিতিপাড়া এবং মেম্বারঘাটার শিশু ও কিশোর কেন্দ্রে দুটি যোগ কর্মশালা অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘বিটা’-এর উদ্যোগে অনুষ্ঠিত এ কর্মশালাগুলোর পরিচালনায় ছিল হারমনি। সেখানে যোগ অনুশীলনের মাধ্যমে অংশগ্রহণকারীরা মননশীলতা এবং মানসিক স্থিরতার কৌশলগুলো আত্মস্থ করে।

নারীদের জন্য যোগ বিষয়ক কর্মশালা : ঢাকার সাভারে ১৭ জুন ইয়ং উইমেন ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশন (ওয়াইডব্লিউসিএ) বিশেষভাবে নারীদের জন্য কর্মশালার আয়োজন করে। কর্মশালা পরিচালনার দায়িত্বে ছিল টিম হারমনি। এই কর্মশালায় নারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষায় যোগচর্চার ব্যবহারিক কৌশলগুলো শেখানো হয়।

২১ জুন ৯ম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন : ক) ঢাকার আদাবরে ‘অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট’ (এএসডি)-এর সহযোগিতায় হারমনি দ্বারা প্রশিক্ষিত মেয়ে পথশিশুরা যোগের ওপর তাদের দক্ষতা প্রদর্শন করবে। এই অনুষ্ঠানের লক্ষ্য এই প্রান্তিক কিশোরীদের কমিউনিটি স্বাস্থ্যকর্মী হিসেবে গড়ে তোলার সুযোগ সৃষ্টি করা। খ) সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি (এসআরএস)-এর সঙ্গে পার্টনারশিপে ঢাকার মোহাম্মদপুরের এসআরএস মহিলা কর্মী ক্যাফেতে তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের জন্য একটি কর্মশালা আয়োজন করেছে হারমনি। যোগচর্চার মাধ্যমে তাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতির লক্ষ্যে এই কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

একাডেমিক আলোচনা অনুষ্ঠান : চলতি মাসের শেষ সপ্তাহে শিক্ষা বিষয়ক দুটি ইভেন্টের সময়সূচি নির্ধারণ করেছে হারমনি। এর মধ্যে রয়েছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের (এনইউবি) আটটি বিভাগের প্রধান এবং সমন্বয়কারীদের সঙ্গে ‘যোগ’ বিষয়ে একটি সার্টিফিকেট কোর্সের রূপরেখা এবং কৌশল নির্ধারণী আলোচনা সভা।

/এসএসএইচ/