সাংবাদিক গোলাম রাব্বানি নাদিম হত্যার ঘটনায় আটক ইউপি চেয়ারম্যান মাহমুদ আলম বাবুকে পঞ্চগড় থেকে ঢাকায় আনা হচ্ছে। এরই মধ্যে নাদিম হত্যার ঘটনায় মাহমুদ আলম বাবুকে প্রধান আসামি করে ২২ জনের নামে মামলা করা হয়েছে।

শনিবার (১৭ জুন) র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন জানান, তিস্তাপাড়া গ্রাম থেকে বাবুকে আটক করা হচ্ছে। এ বিষয়ে সন্ধ্যায় কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে প্রেস ব্রিফিং করে বিস্তারিত জানানো হবে।

মামলার বিষয়ে বকশীগঞ্জ থানা পুলিশের (ওসি) সোহেল রানা বলেন, নিহত সাংবাদিকের স্ত্রী বাদী হয়ে ২২ জনের নামে হত্যা মামলা দায়ের করেছেন।

জামালপুরের পুলিশ সুপার (এসপি) নাসির উদ্দিন বলেন, থানায় মামলা দায়ের হয়েছে। মামলায় প্রধান আসামি করা হয়েছে চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে। আমাদের কাছে এখন পর্যন্ত ১০ জন গ্রেপ্তার রয়েছে। বাকিদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

আটক ব্যক্তিদের মধ্যে ইউপি চেয়ারম্যান বাবু ছাড়াও ৬ জনের নাম জানা গেছে। এরা হলেন, উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন যুবলীগের সদস্য গোলাম কিবরিয়া সুমন, ওই ইউনিয়নের ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি কফিল উদ্দিন, তোফাজ্জল, আয়নাল, শহীদ ও ফজলু।

এর আগে আজ সকাল ৭টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের চর তিস্তাপাড়া থেকে র‍্যাব-১৩ এর একটি দল বাবু চেয়ারম্যানকে আটক করে। সেখানে তিনি তার এক আত্মীয়ের বাড়িতে আত্মগোপন করেছিলেন বলে জানা গেছে।

এদিকে সাংবাদিক নাদিম হত্যার ঘটনায় দেশব্যাপী প্রতিবাদের ঝড় উঠেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা উপজেলায় মানববন্ধনসহ প্রতিবাদ সমাবেশ হচ্ছে। সবার একটাই দাবি এ ধরনের নৃশংস ঘটনার দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি হোক। এছাড়া মানবাধিকার সংগঠনগুলো, টিআইবি এবং বিভিন্ন সাংবাদিক সংগঠনগুলো এ হত্যার প্রতিবাদ ও খুনিদের গ্রেপ্তার করে দ্রুত শাস্তির দাবি জানিয়েছেন। 

গত ১৪ জুন রাত সাড়ে ১০টার দিকে বকশীগঞ্জ পৌরসভার পাটহাটি এলাকায় হামলার শিকার হন গোলাম রাব্বানী নাদিম। সাধুরপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর নেতৃত্বে ১০-১২ জন তার ওপর মামলা করে। পরে স্থানীয় এক সাংবাদিকসহ কয়েকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। রাত দেড়টার দিকে জামালপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়।

পরদিন সকালে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার দুপুরে তার মৃত্যু হয়।

এ ঘটনায় ইতোমধ্যে অভিযুক্ত চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে আওয়ামী লীগ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

জেইউ/এসএম