সম্প্রতি যুক্তরাষ্ট্র নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের পরিপ্রেক্ষিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিনের মন্তব্য ঢাকার নজরে এসেছে।

ঢাকা বলছে, যে কোনো আত্মমর্যাদাশীল দেশের মতো দেশে-বিদেশে নিজস্ব কর্মপন্থা নির্ধারণে সার্বভৌমত্ব ও স্বাধীনতার মূল্যবোধকে সর্বোচ্চ গুরুত্ব দেয় বাংলাদেশ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বক্তব্যকে কেন্দ্র করে বৃহস্পতিবার (১৫ জুন) এক বিবৃতিতে বাংলাদেশের অবস্থান জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে প্রকাশ করা বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাম্প্রতিক কিছু মন্তব্যের পরিপ্রেক্ষিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের মন্তব্য নোট করেছে। 

মুখপাত্রের বক্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জোর দিয়ে বলতে চায়, যে কোনো আত্মমর্যাদাশীল দেশের মতো দেশে এবং বিদেশে নিজস্ব কর্মপন্থা নির্ধারণে সার্বভৌমত্ব ও স্বাধীনতার মূল্যবোধকে সর্বোচ্চ গুরুত্ব দেয় বাংলাদেশ। জনগণের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্রাধিকার দিচ্ছেন।   

বিবৃতিতে উল্লেখ করা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত ‘সকলের প্রতি বন্ধুত্ব, কারো প্রতি বিদ্বেষ নয়’ নীতির ভিত্তিতে স্বাধীন এবং বৈদেশিক নীতি অনুসরণ করার জন্য বাংলাদেশ নিজেদের সার্বভৌম অধিকারে সংশ্লিষ্ট সকলের (বিদেশি বন্ধু রাষ্ট্রদের) কাছ থেকে সম্মান আশা করে।

বুধবার চী‌নের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিং‌য়ে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞাসহ সাম্প্রতিক সময়ে বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুখপাত্র ওয়াং ওয়েবিন যুক্তরাষ্ট্রকে নি‌য়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার বক্তব্যে প‌রোক্ষ সমর্থন দেন। যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না ক‌রে তিনি ব‌লে‌ন, একটি নির্দিষ্ট দেশ (যুক্তরাষ্ট্র) দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ কর‌ছে।

ওয়েবিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্য আমরা লক্ষ্য করেছি। প্রকৃতপক্ষে নিজস্ব জাতিগত বৈষম্য, বন্দুক হামলা এবং মাদকের বিস্তারের সমস্যার প্রতি দৃষ্টি না দিয়ে একটি নির্দিষ্ট দেশ দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের জনগণের শক্ত অবস্থানই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের; বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের বড় অংশের মনের কথাও বলেছেন।

এনআই/এসকেডি