ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

চলতি বছরের দুটি ভূমিকম্পের ধরনের সঙ্গে প্রায় ২১১ বছর আগে হওয়া ভূমিকম্পের একটি মিল আছে। ১৮১২ সালের এপ্রিল ও মে মাসে ঢাকার আশপাশে পরপর দুটি ভূমিকম্প আঘাত হানে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

ঢাকাকে ঘিরে ভূমিকম্পের কেন্দ্র

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৩। এর উৎপত্তিস্থল ঢাকার দোহার থেকে ১৪ কিলোমিটার পূর্বে-দক্ষিণ-পূর্বে।

ঢাকায় বিত্তবানদের একটা বড় অংশ বসবাস করেন গুলশানে। সে জন্য প্রতিবছর এই অভিজাত এলাকায় অ্যাপার্টমেন্টের সংখ্যা বাড়ছে। শুধু তা-ই নয়, অফিস বা কার্যালয়ের জন্য অর্থাৎ বাণিজ্যিক জায়গার (কমার্শিয়াল স্পেস) চাহিদাও বাড়ছে গুলশানে।

প্রথম আলো

বাণিজ্যিক জায়গার জন্য গুলশানের চাহিদা বেশি

দেশের আবাসন কোম্পানিগুলো ২০১০ থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ১৩ বছরে রাজধানীর বিভিন্ন এলাকায় মোট ২ কোটি ৮ লাখ বর্গফুট বাণিজ্যিক জায়গা নির্মাণ করেছে।

আরও পড়ুন >>> তুরস্কে ভূমিকম্প : যে শিক্ষা নিতে পারে বাংলাদেশ

দীর্ঘ সময় ধরে দেশে অর্থনৈতিক মন্দা চলছে। এতে একদিকে স্বল্প ও মধ্য আয়ের মানুষের উপার্জন কমে গেছে। পাশাপাশি লাগামহীনভাবে বেড়েছে নিত্যপণ্য ও সেবার মূল্য। ফলে সব শ্রেণির মানুষের ব্যয় বেড়েছে। আয় কমে যাওয়া ও ব্যয় বৃদ্ধির কারণে বিশেষ করে স্বল্প ও মধ্য আয়ের মানুষের হাতে উদ্বৃত্ত অর্থ থাকছে কম।

যুগান্তর

আয় কমায় সঞ্চয়ে ভাটা

সব মিলে ব্যাংকে যেমন আমানত কমেছে, তেমনি অন্যান্য সঞ্চয়ী উপকরণে বিনিয়োগের প্রবণতা কমে গেছে। সার্বিকভাবে অর্থনৈতিক মন্দায় মানুষের আয় কমায় ভাটা পড়েছে সঞ্চয়ে।

পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি অংশ না নিলেও নানা চ্যালেঞ্জের মুখোমুখি আওয়ামী লীগ। জাতীয় নির্বাচন সামনে রেখে সব সিটিতেই জয় নিশ্চিত করতে ব্যাপক তৎপরতাও শুরু করেছে ক্ষমতাসীন দলটি।

সমকাল

তিন সিটিতে চাপে আওয়ামী লীগ

বিশেষ করে বরিশাল, গাজীপুর ও সিলেট– এই তিন সিটি নির্বাচনে দলীয় কোন্দল বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। গাজীপুর ও সিলেটে ‘বিদ্রোহী প্রার্থী’ সংকট তৈরি করেছে দলের জন্য।

সারা দেশে গত মাসের মাঝামাঝি বয়ে যায় তীব্র তাপপ্রবাহ। ঈশ্বরদীতে গত ১৭ এপ্রিল তাপমাত্রা পৌঁছে প্রায় এক দশকের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। প্রতি বছরই গ্রীষ্মের শুরুতে এমন তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে সারা দেশের ওপর।

বণিক বার্তা

তাপমাত্রা আরও বাড়লে রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়বে?

বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে সামনের বছরগুলোয় তাপমাত্রা আরও বাড়বে বলে দেশী-বিদেশী সংস্থার পূর্বাভাস রয়েছে। বিশেষ করে ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোয় এ ধরনের প্রাকৃতিক দুর্যোগের প্রকোপ তুলনামূলক বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন >>> দাবদাহ : অতিষ্ঠ জীবন ও নাকাল স্বাস্থ্য 

একসময় শুধু দু-তিন বেলা খাবারের বিনিময়ে অন্যের জমিতে কাজ করতেন কৃষি শ্রমিকরা। পরে যুক্ত হয় নামমাত্র মজুরি। সেই মজুরিই বর্তমান বোরো মৌসুমে এলাকাভেদে ৪০০ থেকে সর্বোচ্চ এক হাজার ২০০ টাকা। তবু অনেক এলাকায় কৃষি শ্রমিক পাওয়া যাচ্ছে না।

কালের কণ্ঠ

কমছে কৃষি শ্রমিক, বাড়ছে মজুরি

বিভিন্ন জেলা থেকে কালের কণ্ঠ’র প্রতিনিধিদের পাঠানো তথ্যে দেখা যায়, কৃষি শ্রমিকের সবচেয়ে বেশি মজুরি চট্টগ্রাম ও হাওরাঞ্চলের দুর্গম এলাকাগুলোয়। দৈনিক এক হাজার ২০০ টাকা। চাহিদাভেদে বাড়তি দুই বেলা খাবারও দিতে হয় কোথাও কোথাও।

আয়তন ৬৬ একর। এর মধ্যে ২০ একর জমি দখল হয়েছে। চারপাশে উঠেছে ঘরবাড়ি। এ কারণে দূর থেকে দেখা যায় না হবিগঞ্জের বানিয়াচং উপজেলার ঐতিহ্যবাহী সাগরদীঘি।

কালের কণ্ঠ

২০ একর জমি দখল

সাগরদীঘির পানির অংশে প্রায় ৪০ একরের মতো জমির মধ্যে ২০ একরের বেশির ভাগ অংশ দখল হয়ে গেছে। দিঘির পারে কয়েকটি পরিবার পাকা ঘর নির্মাণসহ সীমানাপ্রাচীর তুলেছে।

এছাড়া মন্ত্রণালয়ের নির্দেশ উপেক্ষিত; কোভিডজনিত বৈশ্বিক জরুরি অবস্থা প্রত্যাহার ঘোষণা ডব্লিউএইচওর; অর্থ পাচারে ব্যবসায়ী থেকে ইউটিউবার; কংক্রিটে শেষ ঢাকার পুকুর সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।