নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্ত‌রে গণহত্যা দিবস নি‌য়ে আয়োজিত চিত্রপ্রদর্শনী বন্ধ করা নি‌য়ে পা‌কিস্তান গণমাধ‌্যমে যে খবর প্রকাশ করা হ‌য়ে‌ছে, তা সত‌্য নয় ব‌লে জা‌নি‌য়ে‌ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্প‌তিবার (২০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের এক বিবৃ‌তি‌তে এ তথ‌্য জানা‌নো হয়।

বিবৃ‌তি‌তে বলা হয়, বাংলাদেশ মিশন কর্তৃক আয়োজিত ৭১-এর গণহত্যা বিষয়ক চিত্রপ্রদর্শনী প্রসঙ্গে পাকিস্তানের গণমাধ্যমে প্রকাশিত মন্তব্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোচরে এসেছে। জাতীয় গণহত্যা দিবস ২০২৩ উপলক্ষ্যে জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশ মিশন কর্তৃক আয়োজিত চিত্রপ্রদর্শনীটি জাতিসংঘ সদর দপ্তরের পূর্ণ সহযোগিতায় এবং প্রতিষ্ঠানটির সব নিয়ম মেনেই আয়োজন করা হয়েছে।

বিবৃ‌তি‌তে উল্লেখ করা হয়, নিয়ম না মেনে বা ইতিহাস বিকৃত করে প্রদর্শনী আয়োজন করায় জাতিসংঘে প্রদর্শনী বন্ধ করা হয়েছে এবং বিতর্কিত ছবিগুলো নামিয়ে ফেলা হ‌য়ে‌ছে বলে যে দাবি করা হয়েছে তা সত্য নয়। বরং তা নিতান্তই বানোয়াট।

পররাষ্ট্র মন্ত্রণালয় বল‌ছে, ১৯৭৪ সালে জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তির পর এবারই প্রথম জাতিসংঘ সদরদপ্তরে ১৯৭১ সালে গণহত্যার শিকার শহীদদের সম্মানে এ ধরনের চিত্রপ্রদর্শনীর আয়োজন করা হয়। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, প্রবাসী বাংলাদেশী ও বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ২৯ মার্চ প্রদর্শনীটি ঘুরে দেখেন। তিন দিনব্যাপী চলা এ প্রদর্শনী ৭১-এর গণহত্যা বিষয়ে জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোর মধ্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বাস করে। 

ঐতিহাসিক এ আয়োজন সফল করতে সব ধরনের সহযোগিতা দেওয়ার জন্য বাংলাদেশ মিশন ঢাকাস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর এবং নিউ ইয়র্কস্থ জাতিসংঘ সদর দপ্তরের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। ৭১-এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নানামুখী প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এনআই/এফকে