দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ। এরই প্রেক্ষিতে একপক্ষ অপর পক্ষকে শায়েস্তা করতে পরিকল্পনা নেয় হামলার। আর সেই মোতাবেক অল্প অল্প করে মজুত করছিল গুলি। দিন দিন সেই গুলির মজুদ বড় আকার ধারন করে। আর সেই অস্ত্রের ‘ভান্ডারে’ হানা দিয়ে হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে পুলিশ। চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের মল্লিক ছোবহান নাথপাড়ার ঘটনা এটি।

বুধবার (১ মার্চ) দিবাগত রাত পৌনে ১২টার দিকে ডা. এস কে নাথের বাড়িতে অভিযান চালিয়ে এমন অস্ত্রের ‘ভান্ডার’ দেখতে পায় পুলিশ। এসময় ১১৫ রাউন্ড গুলি ও দুটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। একইসঙ্গে চারজনকে গ্রেপ্তার করা হয়।

অভিযুক্তদের গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এসব তথ্য জানিয়েছে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন- ওই এলাকার মৃত সুনীল কুমার নাথের ছেলে বিশ্বজিৎ নাথ শিবু (৪৩) ও রাজিব নাথ (৩০), নগরের পাঁচলাইশ থানার পশ্চিম ষোলশহর এলাকার মানিক রঞ্জন নাথের ছেলে অভিরাম নাথ (৩১) ও চকরিয়ার ডুলাহাজারা ইউনিয়নের রংমহল রিটা বড় বাড়ির মিলন চন্দ্র নাথের ছেলে শংকর নাথ (৪৩)।

চট্টগ্রাম জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার আবু তৈয়ব মো. আরিফ হোসেন ঢাকা পোস্টকে বলেন, জমি নিয়ে দুই পক্ষের মধ্যে আগে থেকেই বিরোধ ছিল। গ্রেপ্তার হওয়া চারজন এবং তাদের সহযোগিরা প্রতিপক্ষের ওপর হামলার জন্য অস্ত্র ও গুলি মজুত করছিল। খবর পেয়ে পুলিশ হামলার আগেই অভিযান পরিচালনা করে অস্ত্র ও গুলি উদ্ধার করে।

তিনি আরও জানান, গ্রেপ্তার চারজনসহ মোট সাতজনের নাম উল্লেখ করে অস্ত্র আইনের সংশ্লিষ্ট ধারায় মামলা করা হয়েছে। একইসঙ্গে গ্রেপ্তার চারজনকে আজ (বৃহস্পতিবার) আদালতে প্রেরণ করা হয়েছে।

এমআর/এমজে