স্বর্ণ চোরাচালান মামলায় ছয় আসামির প্রত্যেককে সাত বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (০১ মার্চ) দুপুরে চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুননেছার আদালত এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. বাহাদুর, মো. হাসান, শাহজাহান বাবলু, নিজাম উদ্দিন, কায়সার বিন আনসারী ও শফিউল আজম। তাদের মধ্যে মো. বাহাদুর ও মো. হাসান আদালতে উপস্থিত ছিলেন। তাদের রায় ঘোষণা পর কারাগারে পাঠানো হয়েছে। বাকি চার আসামি পলাতক রয়েছেন।

চট্টগ্রাম মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আবদুর রশীদ ঢাকা পোস্টকে বলেন, ছয়জনের প্রত্যেককে সাত বছর সশ্রম কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় আদালতে দুই আসামি উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক রয়েছেন।

আদালত সূত্র জানায়, ২০১৫ সালের ৬ জুলাই নগরের পাঁচলাইশ থানা এলাকার ফরেস্ট অ্যাকাডেমি গেটে প্রাইভেট কারে তল্লাশি চালিয়ে ১৮টি স্বর্ণের বারসহ ছয়জনকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় পাঁচলাইশ থানায় সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করা হয়। মামলাটির তদন্ত শেষে ২০১৬ সালের ৭ জানুয়ারি ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। একই বছরের ২ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। 

এমআর/এসএম