ইভিএম প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান/ ছবি : ঢাকা পোস্ট

জাতীয় সংসদ নির্বাচনে কত ইভিএম ব্যবহার করা যাবে তা আগামী মাসে নিশ্চিত হতে পারবে নির্বাচন কমিশন। ইভিএম প্রকল্পের পরিচালক এ তথ্য জানিয়েছেন।

বুধবার (৮ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনের নিজ দফতরে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন ইভিএম প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান।

তিনি বলেন, দেড় লাখ ইভিএমের মধ্যে ৭০ হাজার বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে (বিএমটিএফ) সংরক্ষিত রয়েছে। ৮০ হাজার মেশিন মাঠ পর্যায়ে বিভিন্ন নির্বাচনে ব্যবহার হয়েছে। 

মাঠ পর্যায়ে ৮০ হাজার ইভিএমের মধ্যে ৪০ হাজার হার্ড বক্সে পাঠানো হয়েছিল। বাকি ৪০ হাজার পাঠানো হয়েছিল কাগজের বক্সে, সেগুলো কোয়ালিটি চেকিং করা হচ্ছে। আর বিএমটিএফে যে ৭০ হাজার মেশিন ছিল, সেগুলোর মধ্য থেকেও কিছু কিছু ব্যালট ইউনিট বিভিন্ন স্থানীয় নির্বাচনে ব্যবহার করা হয়েছে। কেননা, কিছু কিছু জায়গায় একটি কন্ট্রোল ইউনিটের বিপরীতে একাধিক ব্যালট ইউনিটের প্রয়োজন পড়েছে। এক্ষেত্রে সেই ৭০ হাজার মেশিনের সেট (কন্ট্রোল ইউনিট, ব্যালট ইউনিট প্রভৃতি) মেলাতে হবে।

সব মিলিয়ে ৩৫ শতাংশ কোয়ালিটি চেকিং (কিউসি) করা বাকি আছে। বিএমটিএফ কাজটি করছে। মার্চের মধ্যে জানা যাবে সংসদ নির্বাচনের জন্য কতটি মেশিন ব্যবহার উপযোগী থাকবে। 

এক প্রশ্নের জবাবে প্রকল্প পরিচালক বলেন, নতুন প্রকল্প স্থগিত হওয়ায় আমাদের হাতে থাকা দেড় লাখ ইভিএম দিয়ে ভোট গ্রহণের সর্বোচ্চ চেষ্টা করছি। কতগুলো মেশিন রেডি করা যায় দেখছি। আমাদের প্রচেষ্টা চলছে। কিউসি করছি। কাজটি চলমান রয়েছে। এই মূহুর্তে বলা সম্ভব নয় কতগুলো ইভিএম ব্যবহার করা সম্ভব। আমরা সর্বোচ্চ সংখ্যক ইভিএম ব্যবহার উপযোগী করার চেষ্টা করব।

মোট কত আসনে ইভিএম ব্যবহার করবে নির্বাচন কমিশন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো আসনে তিন লাখ ভোটার রয়েছে। আবার কোনো আসনে ১৯ লাখ ভোটার রয়েছে। কোথাও সেম নাম্বারে (ভোটার সংখ্যা) একটা আসন হয়, কোথাও পাঁচটা আসন হয়। আকাশ-পাতাল পার্থক্য আছে। তাই কোন কোন আসনে ইভিএম ব্যবহার করা হবে সেটার ওপর নির্ভর করবে কতটি আসনে ব্যবহার করা যাবে।

সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএম ব্যবহার করার জন্য সম্প্রতি ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ নতুন একটি প্রকল্প নিয়েছিল নির্বাচন কমিশন। তবে অর্থনৈতিক সংকটের কারণে আপাতত সেই প্রকল্পটির প্রক্রিয়াকরণ স্থগিত করেছে সরকার। তাই হাতে থাকা ইভিএম দিয়েই সংসদ নির্বাচন করার পরিকল্পনা নিয়েছে ইসি। বিভিন্ন সময় নির্বাচন কমিশনাররা জানিয়েছেন, ৫০ থেকে ৭০টি আসনে ইভিএমে ভোট করা যেতে পারে।

এসআর/এসকেডি/এমজে