ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোর্সে (আইইএলটিএস) স্কোর বাড়িয়ে দেওয়া এবং বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভুয়া সার্টিফিকেট প্রস্তুতকারী চক্রের মূলহোতাকে গ্রেপ্তার করেছে সিআইডি। সোমবার (২৬ ডিসেম্বর) মিরপুর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ব্যক্তির নাম নাকিব ওসমান (৩৬)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিআইডি জানায়, সিআইডির সাইবার পুলিশ সেন্টারে অভিযোগ আসে— একটি চক্র অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে আইইএলটিএসের স্কোর বাড়িয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। সাইবার পুলিশ সেন্টার অভিযোগটি নিয়ে অনুসন্ধান শুরু করে। অনুসন্ধানে জানা যায়, একটি চক্র ফেসবুকে বিভিন্ন পেজ ও গ্রুপে সহজে আইইএলটিএস স্কোর ৮ এর উপরে পাইয়ে দেওয়ার লোভনীয় বিজ্ঞাপন দেয়। বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে শিক্ষার্থীরা তাদের হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের সিক্রেট গ্রুপের ইনবক্সে যোগাযোগ করলে চক্রটি আগ্রহী প্রার্থীদের টার্গেট করে বিনা পরীক্ষায় আইইএলটিএসে ৮ এর অধিক স্কোর পাওয়ার নিশ্চয়তা দেয়। এভাবে প্রতারণা করে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

সিআইডি জানায়, যেহেতু বিদেশে উচ্চশিক্ষা এবং চাকরি-ব্যবসার জন্য যেতে চাইলে আইইএলটিএসের স্কোর ৭ এর বেশি প্রয়োজন হয়, তাই আগ্রহীরা সহজেই এই সংঘবদ্ধ চক্রের ফাঁদে পা দেয়।

সিআইডি জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ওসমান ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছে এবং জানায় শুধু  আইইএলটিএসের স্কোর বাড়ানোই নয়, বেশ কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ভুয়া সার্টিফিকেটও তৈরি করত। এক্ষেত্রে তার সঙ্গে কয়েকজন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারী জড়িত রয়েছে। শিক্ষার্থীরা বাইরের দেশে যেসব বিষয়ে পড়তে আগ্রহী, ওই সব বিষয়ের ভুয়া সার্টিফিকেট দেশের বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অসাধু শিক্ষকের সহায়তায় তৈরি করে টাকার বিনিময়ে বিক্রি করে।

চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত আছে বলে জানিয়েছে সিআইডি।

এআর/এসএসএইচ/