পরিবেশ দূষণ করে ব্যবসা পরিচালনা করছে স্ট্যান্ডার্ড লুব অয়েল লিমিটেড

চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরা এলাকায় বায়ুদূষণ করায় স্ট্যান্ডার্ড লুব অয়েল লিমিটেডকে চার লাখ ৮০ টাকা করা হয়েছে। এছাড়া পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন প্রতিষ্ঠান পরিচালনার দায়ে জিপিএইচ অক্সিজেন প্ল্যান্টকে এক লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) চট্টগ্রামের পরিবেশ অধিদপ্তরে শুনানি শেষে এ জরিমানার আদেশ দেন অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ নুরুল্লাহ নুরী।

পরিবেশ অধিদপ্তরের এ পরিচালক ঢাকা পোস্ট-কে বলেন, বায়ুদূষণের দায়ে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার কুমিরা এলাকার স্ট্যান্ডার্ড লুব অয়েল লিমিটেড ও ছাড়পত্রবিহীন প্রতিষ্ঠান পরিচালনার করায় জিপিএইচ অক্সিজেন প্ল্যান্টকে মোট পাঁচ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ সাত দিনের মধ্যে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে বলা হয়েছে।

এদিকে, অবৈধ পলিথিন তৈরি, ইটিপিবিহীন কারখানা পরিচালনা এবং পরিবেশ ছাড়পত্র ও অনুমোদন না থাকায় চট্টগ্রামে তিনটি প্রতিষ্ঠান সিলগালা করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম নগরের বায়েজিদ থানা রোডে মোহাম্মদ নুরুল্লাহ নুরীর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

সিলগালা করা প্রতিষ্ঠানগুলো হলো- সামিয়া করপোরেশন এবং ইটিপি না থাকায় পপুলার ওয়াশলাইন ও ডিউড্রপ। এছাড়া প্রতিষ্ঠানগুলোর একটিরও পরিবেশ ছাড়পত্র ও অনুমোদন নেই বলেও জানায় পরিবেশ অধিদপ্তর। প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা করা হয়েছে জানিয়ে এমন অভিযান চলমান থাকবে বলে জানায় অধিদপ্তর।

মোহাম্মদ নুরুল্লাহ নুরী বলেন, চট্টগ্রামে পরিবেশ অধিদপ্তরের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। অবৈধভাবে কেউ কিছু করতে পারবে না।

এফআর