ওমিক্রন সংক্রমণ বৃদ্ধির কার‌ণে বাংলাদেশিদের ভারতে না যাওয়ার পরামর্শ নি‌য়ে চলতি বছরের জানুয়ারিতে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার করা হ‌চ্ছে। এরই পরিপ্রেক্ষিতে শনিবার (৭ মে) ঢাকার ভারতীয় হাইকমিশন গণমাধ্যমে বার্তা পাঠিয়েছে। 

বার্তায় বলা হয়, ওমিক্রন সংক্রমণ বৃদ্ধির কারণে ঢাকায় ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বাংলাদেশিদের ভারতে না যাওয়ার পরামর্শ দিয়েছেন— সামাজিক যোগাযোগ মাধ্যমের এমন একটি খবর ভারতীয় হাইকমিশনের নজরে এসেছে। এটি চলতি বছরের জানুয়ারি মাসের খবর। সে সময় এ খবর সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছিল। ওই খবরটি ৬ মে আবারও ছড়িয়ে দেওয়া হয়েছে। 

ভারতীয় হাইকমিশনের মুখপাত্র জানান, বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ থেকে ভারতে না যাওয়ার কোনো পরামর্শ দেননি ঢাকায় ভারতীয় হাইকমিশনার। বর্তমানে সব দেশের নাগরিকদের ভ্রমণের জন্য ভারত উন্মুক্ত রয়েছে। ভ্রমণের বিষয়ে ভারত সরকার কোনো পরামর্শ দেয়নি।

মুখপাত্রের বার্তায় উল্লেখ করা হয়, ভারত ভ্রমণে সুবিধার জন্য বাংলাদেশে ভারতের ১৬টি ভিসা আবেদন কেন্দ্র এ সপ্তাহেও নির্দিষ্ট সময়ের চেয়ে বেশি সময় খোলা ছিল। এমনকি ঈদের আগে ভিসা আবেদনকারীদের সুবিধার্থে বন্ধের দিনও খোলা ছিল।

এনআই/এসকেডি