চট্টগ্রাম নগরীর চান্দগাঁও এলাকায় অভিভাবকের সঙ্গে ফুটপাত ধরে হাঁটার সময় গর্তে পড়ে যায় এক শিশু। ওই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই পড়ে যাওয়া স্থানটি ভরাট করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। শনিবার (২৬ মার্চ) বিকেলে এ দুর্ঘটনার পর রোববার (২৭ মার্চ) বিকেলে সে স্থানে ঢালাইয়ের মাধ্যমে ভরাট করে দেয় চসিক। 

রোববার বিকেলে ৪ নং চান্দগাঁও ওয়ার্ডের কাউন্সিলর এসরারুল হক ঢাকা পোস্টকে বলেন, শিশুটি গর্তে পড়ে যাওয়ার স্থান পরিদর্শন করে সেটি ভরাট করে দিয়েছি। এখানে স্ল্যাব ছিল। কিন্তু সিডিএ উন্নয়ন কাজ করতে গিয়ে এটি ভেঙে ফেলে। 

তিনি আরও বলেন, চান্দগাঁও এলাকায় এরকম আর কোনো গর্ত আছে কি না তা খোঁজ নেওয়া হচ্ছে। সিঅ্যান্ডবি মোড়ে রাস্তার ওপর এমন একটি গর্ত আছে। সেখানে কাপড় দিয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। খবর নিয়ে জানতে পেরেছি এটি বিটিসিএল তাদের কাজের জন্য খুঁড়েছে। দ্রুত এটি ভরাট করতে তাদের সঙ্গে যোগাযোগ করছি। 

এর আগে শনিবার নগরীর চান্দগাঁও এলাকায় ফুটপাত ধরে হাঁটার সময় নালায় পড়ে অল্পের জন্য রক্ষা পায় শিশুটি। এ ঘটনার ১ মিনিট ৪২ সেকেন্ডের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে দেখা যায়, ফুটপাত দিয়ে দুই নারীর সঙ্গে একটি শিশু হাঁটছে। একপর্যায়ে সাফা মারওয়া ইলেকট্রনিকস নামের একটি দোকানের সামনের উঁচু ফুটপাত থেকে নিচু ফুটপাতে নামার সময় হঠাৎ গর্তে পড়ে যায় শিশুটি। পরে দুই নারী শিশুটিকে টেনে ওপরে তোলেন। এ সময় আশপাশের মানুষকে সেখানে জড়ো হতে দেখা যায়।

এর কিছুক্ষণ পরই শিশুটিকে নিয়ে দুই নারী চলে যান। তাদের নাম-পরিচয় জানা ও তাদের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

চট্টগ্রাম নগরের উন্মুক্ত নালা ও খালগুলো রীতিমতো মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। এখানে পড়ে একের পর এক মৃত্যুর মতো ঘটনা ঘটছে। গত বছরের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম নগরীতে ‘অরক্ষিত’ খাল-নালায় পড়ে মৃত্যু হয়েছে অন্তত পাঁচ জনের, এখনও নিখোঁজ রয়েছেন একজন।

কেএম/জেডএস