রাজধানীর মতিঝিলে ‘মডার্ন ম্যানসন’ নামে একটি বহুতল বাণিজ্যিক ভবনে ফাটল দেখা দিয়েছে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণার পাশাপাশি প্রবেশ নিষিদ্ধ করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স।

রোববার সন্ধ্যা ৬টা ৫৮ মিনিটের দিকে ফায়ার সার্ভিস ভবনে ফাটলের খবর পায়। বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার দেওয়ান আজাদ হোসেন ঢাকা পোস্টকে বলেন, আমাদের একটি টিম গিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখে যে, ১৫ তলা ভবনের নিচ তলা থেকে ৪ তলা পর্যন্ত ফাটল ধরেছে।

তিনি বলেন, ফাটল বেশি থাকায় ভবনটিকে আমরা ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করেছি। ভবনের ভেতরে কাউকে প্রবেশ করতে না দেওয়ার নির্দেশনাও স্থানীয় থানা পুলিশকে দেওয়া হয়েছে। আজকের মত কাজ শেষ করে আমাদের টিম ফিরে এসেছে।

ভবনটির বিষয়ে ফায়ার সার্ভিস, রাজউকসহ সংশ্লিষ্ট সংস্থা সমন্বয় করে পরবর্তী সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।  

এ বিষয়ে মতিঝিল থানার অফিসার ইনচার্জ (ওসি) ইয়াসির আরাফাত বলেন, মডার্ন ম্যানশন নামে ভবনটি শাপলা চত্বরের পাশেই অবস্থিত। ১৫ তলা বিশিষ্ট ভবনটি বাণিজ্যিক কাজে ব্যবহৃত হতো। এতে দুটি বেসরকারি ব্যাংকের শাখা রয়েছে। 

তিনি বলেন, ভবনটিতে যেন কেউ প্রবেশ না করে ফায়ার সার্ভিস নির্দেশনা দিয়ে গেছে। ফায়ার সার্ভিসের নির্দেশনা অনুযায়ী ভবনের নিচে পুলিশ সদস্য রাখা হয়েছে, যেন ভবনের ভেতরে কেউ প্রবেশ না করতে পারে।  

এমএসি/আরএইচ