আলজেরিয়ার সংসদের পক্ষ থেকে আসন্ন ওআইসি সদস্য রাষ্ট্রসমূহের ইউনিয়ন কাউন্সিলের ৪৭তম নির্বাহী কমিটির সভায় বাংলাদেশ জাতীয় সংসদের প্রতিনিধি অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জা‌নি‌য়ে‌ছেন ঢকায় নিযুক্ত দেশ‌টির রাষ্ট্রদূত রাবাহ লারবি।

মঙ্গলবার (১ মার্চ) জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তার সংসদ ভবনের কার্যালয়ে সৌজন্য সাক্ষা‌তে আসেন আলজেরিয়ার রাষ্ট্রদূত। এ সময় তি‌নি এ আমন্ত্রণ জানান। আমন্ত্রণের জবা‌বে স্পিকার বাংলাদেশ থেকে সংসদ সদস্যরা সভায় অংশ নেবেন বলে রাষ্ট্রদূত‌কে জানান।

সাক্ষাৎকালে তারা আসন্ন ওআইসি সদস্য রাষ্ট্রসমূহের ইউনিয়ন কাউন্সিলের নির্বাহী কমিটির সভা, ১৯৭৩ সালে আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে অনুষ্ঠিত চতুর্থ জোটনিরপেক্ষ শীর্ষ সম্মেলন, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসার প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেন। 

স্পিকার ড. শিরীন শারমিন বলেন, ১৯৭৩ সালের ৫ থেকে ৯ সেপ্টেম্বর ভূমধ্যসাগরীয় উপকূলীয় রাষ্ট্র আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে চতুর্থ জোটনিরপেক্ষ শীর্ষ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি বৈষম্যহীন পৃথিবী গড়তে সবাইকে এক হয়ে শোষিতের পক্ষে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। ফলশ্রুতিতে, সম্মেলনের ঘোষণাপত্রে বাংলাদেশকে জাতিসংঘের সদস্যপদ দিতে জোটনিরপেক্ষ দেশগুলোর জোর সমর্থনের কথা অন্তর্ভুক্ত করা হয়। সেই থেকে বাংলাদেশের সঙ্গে আলজেরিয়ার সম্পর্ক অত্যন্ত দৃঢ়। 

রাষ্ট্রদূত রাবাহ বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত ক‌রেন। তিনি ব‌লেন, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে উভয় দেশের সহযোগিতা অব্যাহত থাকবে। 

এইউএ/এসকেডি