বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ছয় দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’ শীর্ষক যৌথ অনুশীলন সমাপ্ত হয়েছে। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) এ মহড়া বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে সমাপ্ত হয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

আইএসপিআরের পক্ষ থেকে বলা হয়, সমাপনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন সমাপনী বক্তব্য রাখেন এবং দুই দেশের অংশগ্রহণকারীদের সঙ্গে ফটোসেশনে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ, যুক্তরাষ্ট্র প্যাসিফিক এয়ার ফোর্সের জ্যেষ্ঠ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, মহড়ায় অংশগ্রহণকারী বিমান বাহিনীর কর্মকর্তা এবং তিন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএসপিআর আরও জানায়, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্স বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় নানাবিধ প্রশিক্ষণমূলক অনুশীলন পরিচালনা করে আসছে। বাংলাদেশ সমুদ্র তীরবর্তী ও নদীমাতৃক দেশ হওয়ায় জলবায়ু পরিবর্তনের জন্য প্রতি বছর বিভিন্ন রকমের প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে থাকে। সেই সময় দুর্যোগ কবলিত এলাকাগুলোতে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমানগুলো ব্যবহার করা হয়ে থাকে। ‘এক্সারসাইজ কোপ সাউথ’- এ মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশে বিভিন্ন ধরনের অনুশীলন পরিচালনা করা হয়।

‘এক্সারসাইজ কোপ সাউথ’- এ বাংলাদেশ বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান, একটি এএন-৩২ পরিবহন বিমান এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুটি সি-১৩০জে পরিবহন বিমান অংশগ্রহণ করেছে। এছাড়া বাংলাদেশ বিমানবাহিনীর ২০০ জন সদস্য এবং ইউএস প্যাসিফিক এয়ারফোর্সের ৮০ জন সদস্য অংশগ্রহণ করে।

অন্যদিকে মহড়ায় বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা-কমান্ডো ব্রিগেডের ৫৫ জন এবং বাংলাদেশ নৌবাহিনীর ১২ জন প্যারাট্রুপার অংশগ্রহণ করেন।

মহড়াটি গত ২০ ফেব্রুয়ারি বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে শুরু হয়েছিল।

এমএসি/এসএসএইচ