২০০৯ সালে ঘটে যাওয়া বিডিআর (বর্তমান বিজিবি) বিদ্রোহের মতো ঘটনা বাংলাদেশে আর ঘটবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর বনানী কবরস্থানে বিডিআর বিদ্রোহে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

ফারুক খান বলেন, আমরা তাদের আত্মার মাগফিরাত কামনা করছি এবং আশা করছি বাংলাদেশের ইতিহাসে এ ধরনের ঘটনা আর কখনো ঘটবে না। তত্ত্বাবধায়ক সরকারের পর জনগণের বিপুল ভোটে আওয়ামী লীগ জয়লাভ করে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়েছিল। তার কিছুদিন পরেই এ ঘটনা (বিডিআর বিদ্রোহ) ঘটে।

তিনি বলেন, বিশ্বের ইতিহাসে এ ধরনের ঘটনা বিরল। ইতিমধ্যে বিচারিক আদালতে বিচার হয়েছে। যারা যারা এ ঘটনায় জড়িত ছিল, তাদের মধ্যে ১৯৮ জনের মৃত্যুদণ্ড হয়েছে, অনেকের যাবজ্জীবন ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। পৃথিবীর ইতিহাসে এতো বড় বিচারিক হত্যাকাণ্ড কখনো ঘটেছে বলে আমাদের জানা নেই। এ ঘটনায় যারা জড়িত ছিল তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। একই সঙ্গে তাদের পরিবার যেন সুন্দরভাবে জীবনযাপন করতে পারে সে ব্যাপারে সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিডিআর বিদ্রোহের নেপথ্যে কারা ছিল, তা এখনো প্রকাশ হয়নি, বিএনপি ও জাতীয় পার্টির এমন অভিযোগের বিষয়ে  ফারুক খান বলেন, যারা শাহাদাত বরণ করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে এ ধরনের পলিটিকাল (রাজনৈতিক) বক্তব্য সঠিক নয়। বিচারিক আদালতে ইতিমধ্যে সব বিষয়ে দেখা হয়েছে৷ এখানে তো কে দোষ করল শুধু তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়নি, উভয় পক্ষের উকিল ছিল। এর পেছনে কারা থাকতে পারে সব কিছু নিয়ে আলোচনা হয়েছে। এদের পেছনে যদি কেউ থাকে, আমরা চাই তাদেরও বিচার হোক।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এইউএ/এসকেডি