বিদেশগামী যাত্রীদের সঙ্গে ডলার ভাঙানোর নামে প্রতারণার অভিযোগে মো. জাবেদ হােসেন (৪০) নামে এক ব্যক্তিকে আটক করেছে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকালে বিমানবন্দর এলাকা থেকে তাকে আটক করা হয়।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন জানায়, আটক জাবেদ কখনও যাত্রী, কখন যাত্রীর স্বজন পরিচয়ে বিমানবন্দর এলাকায় ঘোরাঘুরি করতেন। এ সময় তিনি বিদেশগামী যাত্রীদের সঙ্গে গল্প করে সখ্য তৈরি করতেন। এরপর যাত্রীর সঙ্গে কথা বলে গন্তব্য এবং সঙ্গে থাকা টাকা-পয়সার তথ্য নিতেন। যাত্রীর ধরন বুঝে বলতেন, ডলার সঙ্গে নিয়ে যাওয়া যাবে না, রিয়াল নিতে হবে কিংবা দিরহাম নিতে হবে। এরপর যাত্রীর টাকা, পাসপোর্ট, মোবাইল নিয়ে পালিয়ে যেতেন তিনি। 

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক বলেন, প্রতারণার শিকার যাত্রীদের অভিযোগের ভিত্তিতে এ প্রতারককে ধরার জন্য নজরদারি বাড়ানো হয়। এরই পরিপ্রেক্ষিতে আজ সকাল ৭টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের কনকোর্স হল এলাকায় বিভিন্ন যাত্রী ও দর্শনার্থীদের সঙ্গে কথা বলতে দেখা যায় অভিযুক্তকে। সেখানে সাদা পােশাকে দায়িত্বরত এপিবিএন সদস্যরা তার প্রতি বিশেষ নজর রাখে। প্রতারণার বিষয়টি এপিবিএনের সিভিল টিমের নজরে আসলে তাকে আটক করে এএপি অফিসে নিয়ে আসা হয়। 

অভিযুক্তকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি বিভিন্ন কৌশলে বিদেশগামী যাত্রী ও তাদের স্বজনদের মােবাইল নম্বর নিয়ে বিভিন্ন ধরনের কথা বলে, কৌশলে বা ভয়-ভীতি দেখিয়ে বিকাশের মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেন। এ ঘটনায় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

জেইউ/এসকেডি