ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীনের হাতে ক্র্যাব বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২৪ তুলে দিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা  এ এফ হাসান আরিফ।

শুক্রবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) মিলনায়তনে বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ও ক্র্যাব নাইট ২০২৪ অনুষ্ঠানে ক্র্যাব বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়। পুরস্কার হিসেবে তাকে ক্রেস্ট, সনদ ও নগদ ৫০ হাজার টাকা দেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্র‍্যাব সভাপতি কামরুজ্জামান খান ও অনুষ্ঠান সঞ্চালনা করেন ক্র‍্যাব সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার মাইনুল এবং র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌসসহ আরও অনেকে।

ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীন মাদক বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এ পুরস্কার পেয়েছেন।

রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে মাদক কারবার নিয়ে গত সেপ্টেম্বরে ‘১৭ একর জমিতে ১১ গ্যাং, মাদক কারবারি দেড় হাজার’, ‘থানা লুটের অস্ত্রে নিয়ন্ত্রণ মাদকের কারবার!’ ও ‘পরিস্থিতি খারাপ হতে পারে’ প্রতিবেদন পেয়েও ব্যবস্থা নেয়নি পুলিশ’ শীর্ষক তিন পর্বের সিরিজ প্রতিবেদন করেন তিনি। এই প্রতিবেদনগুলো পুরস্কারের জন্য বিবেচিত হয়।

এ বছর আরও যারা পুরস্কার পেয়েছেন

অপরাধ বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন-১ (প্রিন্ট/অনলাইন), মাহমুদুল হাসান নয়ন (প্রথম আলো)। অপরাধ বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন-২ (টেলিভিশন/রেডিও), নাজমুল সাঈদ (ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন)।

এর আগে ২০২১ সালেও ক্র্যাব ঘোষিত বর্ষসেরা অপরাধ বিষয়ক সাংবাদিকের পুরস্কার পান ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দিন। একই বছর শিশু অধিকার নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে ইউনিসেফের ১৬তম মীনা মিডিয়া অ্যাওয়ার্ডও অর্জন করেন তিনি। ‘শিশুদের অধিকার রক্ষার’ বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার পায় তার বাল্য বিবাহ সংক্রান্ত ‘নিরাপত্তা অজুহাত, আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!’ শিরোনামের প্রতিবেদন।

সর্বশেষ চলতি বছরের ২২ জুলাই ইউনিসেফের দ্বিতীয়বারের মতো ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ড (২০২৩)’ অর্জন করেন তিনি। রোহিঙ্গা শিবিরে কন্যাশিশুদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিয়ে প্রতিবেদনের জন্য এবার পুরস্কার পান তিনি।

এ ছাড়া তিনি ২০২২ সালে সিপিডির বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অর্জন করেন। ঢাকা পোস্টে প্রকাশিত তার শিশুর অধিকার ও শিশু বাজেট নিয়ে প্রতিবেদন ‘উপেক্ষিত শিশুরা : প্রতিশ্রুতি সত্ত্বেও বাজেটে নেই প্রতিফলন’ শ্রেষ্ঠ প্রতিবেদন হিসেবে মনোনীত হয়।

ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীনের বাড়ি গাইবান্ধায়। গাইবান্ধা সদর উপজেলার লক্ষ্মীপুর স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি পাসের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন তিনি। ২০০৭ সালে বিশ্ববিদ্যালয় অঙ্গনে সাংবাদিকতায় হাতেখড়ি হয় তার। গাইবান্ধার স্থানীয় দৈনিক ঘাঘট, জাতীয় দৈনিক মানবজমিন ও আমাদের কণ্ঠ পত্রিকার রাবি প্রতিনিধি হিসেবে কাজ করেন তিনি। পাশাপাশি তিনি বাংলাদেশ বেতার রাজশাহীতে অনুলিপিকার পদেও কাজ করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সাংগঠনিক সম্পাদক ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন জসীম উদ্দীন।

ঢাকায় দৈনিক মানবজমিন, টাইমনিউজবিডি, জাগোনিউজের নিজস্ব প্রতিবেদক হিসেবে কাজ করেছেন। ২০২০ সালের ডিসেম্বর থেকে তিনি ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে কাজ করছেন। পেশাদার সাংবাদিক হিসেবে জসীম উদ্দীন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), রংপুর বিভাগ সাংবাদিক সমিতি (আরডিজে), রংপুর বিভাগ রিপোর্টার্স ফোরাম (আরডিআরএফ), মেরিন জার্নালিস্ট নেটওয়ার্কসহ বিভিন্ন সংগঠনে যুক্ত রয়েছেন।

তিনি অপরাধ, মানব পাচার, মানবাধিকার, নারী ও শিশু, পরিবেশ দূষণ ও পর্যটন নিয়ে সংবাদ ও ফিচার প্রতিবেদন তৈরি করেন।

এমএসি/এসএসএইচ