সাংবাদিক রুহুল আমিন গাজী ছিলেন নির্ভীক এবং নেতৃত্বের গুণাবলি সম্পন্ন মানুষ। তিনি সততা, বিশ্বস্ততা এবং বলিষ্ঠ ভূমিকা পালনের মাধ্যমে দীর্ঘদিন সাংবাদিক সমাজে নেতৃত্ব দিয়েছেন। তার গ্রহণযোগ্যতা ছিল সর্বাধিক এবং সর্বমহলে।

মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক এই সভাপতির স্মরণে আয়োজিত নাগরিক শোক সভায় বক্তারা এসব কথা বলেন।

জাতীয় প্রেস ক্লাবের অডিটোরিয়ামে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এ শোক সভার আয়োজন করে। এতে বিভিন্ন পর্যায়ের সাংবাদিক নেতা, রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা অংশ নেন।

শোক সভায় বক্তারা বলেন, রুহুল আমিন গাজী বাংলাদেশের ইতিহাসে শুধু একজন বিশিষ্ট সাংবাদিক হিসেবেই নন, বরং যোগ্য নেতা হিসেবেও স্মরণীয় হয়ে থাকবেন। তিনি দেশের গণমাধ্যমে সাহসী ভূমিকা এবং সাংবাদিকতা পেশায় অনন্য অবদান রেখেছেন। গণমাধ্যমকর্মীদের অধিকার রক্ষার জন্য সবসময় কাজ করেছেন। তার দীর্ঘ সাংবাদিকতার জীবনে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে সংবাদ প্রকাশ এবং মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে সবসময় কথা বলেছেন।

তারা বলেন, রুহুল আমিন গাজী দীর্ঘদিন ধরে বাংলাদেশের গণমাধ্যম জগতে সক্রিয় ছিলেন এবং স্বাধীন সাংবাদিকতার পক্ষে দৃঢ় অবস্থান নিয়েছিলেন। তিনি গণমাধ্যমকর্মীদের অধিকার, সংবাদপত্রের স্বাধীনতা এবং মতপ্রকাশের জন্য লড়াই করেছেন। একইসঙ্গে গণমাধ্যমের ওপর সরকারের চাপ, সাংবাদিকদের ওপর হামলা এবং স্বাধীন সাংবাদিকতার জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরির পক্ষেও সবসময় সরব ছিলেন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক বাকের হোসেন বলেন, রুহুল আমিন গাজীর শূন্যস্থান পূরণ হওয়ার নয়। তিনি এমন এক সময় চলে গেছেন যখন তার প্রয়োজন ছিল।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান বলেন, রুহুল আমিন গাজী সবসময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর হিসেবে কাজ করেছেন। অনেকেই অন্যায়ের সঙ্গে আপস করেছে। কিন্তু তিনি কোনোদিন অন্যায়ের কাছে মাথানত করেননি। সড়কে-কলমে সবসময় তিনি অন্যায়ের প্রতিবাদ করেছেন। এসময় জামায়াতের এ নেতা আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির দাবি জানান।

নাগরিক শোক সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডা. এ জেড এম জাহিদ হোসেন, বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ, সাংবাদিক, রাজনীতিবিদরা অংশ নেন।

আরএইচটি/এসএসএইচ