অনিয়ম ও দুর্নীতি নিয়ে প্রতিবেদন করায় ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের বিরুদ্ধে ওরিয়ন গ্রুপের মানহানি মামলার প্রতিবাদ ও প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ওই গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা এক মানববন্ধনে এ দাবি জানান।

মানববন্ধনে সাংবাদিকরা বলেন, ওরিয়ন গ্রুপ মানহানির মামলা দিয়ে স্বাধীন গণমাধ্যম ও সাংবাদিকদের কণ্ঠরোধ করতে চাচ্ছে। বৈষম্যবিরোধী সরকারের সময়ও সাংবাদিকদের কণ্ঠ রোধ করতে মামলা কেন? এমন প্রশ্নও তোলেন সাংবাদিকরা।

এসময় ইনডিপেনডেন্ট টেলিভিশনের প্রতিবেদক মাহমুদ শরীফ বলেন, ওরিয়ন গ্রুপের বিরুদ্ধে ওঠা নানা অভিযোগ নিয়ে জানতে তাদের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করা হয়েছে। কিন্তু তারা কোনো যোগাযোগে সাড়া দেয়নি। এরপর ইনডিপেনডেন্ট টেলিভিশন প্রতিবেদন প্রকাশের সব ধাপ অনুসরণ করে সংবাদ দুটি প্রচার করে।

মাহমুদ শরীফ আরও বলেন, তথ্যবহুল সংবাদটি প্রচার করাতেই ক্ষুব্ধ হয়ে ওরিয়ন গ্রুপ সাংবাদিকদের বিরুদ্ধে এসব মামলা করেছে। সাংবাদিকদের বিরুদ্ধে অভিযোগ দেওয়ার জন্য প্রেস কাউন্সিল রয়েছে, সেখানেও যায়নি ওরিয়ন গ্রুপ। 

অন্তর্বর্তী সরকারের আমলে এই প্রথম একটি গণমাধ্যমকে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে বলেও জানান মাহমুদ শরীফ। তিনি বলেন, এই সময়েও যদি এভাবে গণমাধ্যমের কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয় তা দুঃখজনক।

মানববন্ধনে বক্তারা ওরিয়ন গ্রুপের করা হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবিও জানান।

সম্প্রতি ওরিয়ন গ্রুপের বিদ্যুৎকেন্দ্র ও গুলিস্তান যাত্রাবাড়ী ফ্লাইওভারের দুর্নীতির খবর প্রকাশ করায় ইন্ডিপেন্ডেন্ট ও দেশ টেলিভিশনের বিরুদ্ধে ৫০০ কোটি টাকা করে দুটো মামলা করে প্রতিষ্ঠানটি।

ওএফএ/এসএম