অপরাধবিষয়ক সাংবাদিকতায় টানা তৃতীয়বারের মতো বর্ষসেরা পুরস্কার পেয়েছেন ঢাকা পোস্টের প্রধান প্রতিবেদক আদনান রহমান। সাইবার অপরাধ বিষয়ক প্রতিবেদনের ওপর প্রিন্ট ও অনলাইন ক্যাটাগরিতে তিনি যৌথভাবে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ক্র্যাব) ২০২৩ সালের সেরা রিপোর্টিংয়ের পুরস্কার পেয়েছেন।

রোববার (১৪ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় ক্র্যাব কার্যালয়ে আদনান রহমানের হাতে পুরস্কার তুলে দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। তিনি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি মির্জা মেহেদী তমাল, সাধারণ সম্পাদক মামুনুর রশীদ, প্রচার-প্রকাশনা সম্পাদক (ভারপ্রাপ্ত) ও কার্যনির্বাহী পরিষদের সদস্য জসীম উদ্দীন।

আদনান রহমান ঢাকা পোস্টে প্রকাশিত ‘হানি ট্র্যাপ : ভারতে বসে বাংলাদেশে প্রেমের ফাঁদ’ ও ‘হানি ট্র্যাপ : মুখ খুলতে কেন এত ভয়?’ শীর্ষক ২ পর্বের প্রতিবেদনের জন্য বর্ষসেরা প্রতিবেদকের পুরস্কার পান।

আদনান রহমান এর আগে ২০২৩ সালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড এবং ২০২১ ও ২০২২ সালে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বর্ষসেরা ক্রাইম রিপোর্টারের পুরস্কার পান। এ ছাড়া তিনি ব্র্যাক মাইগ্রেশান মিডিয়া অ্যাওয়ার্ড-২০২২, বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১, মীনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড রিপোর্টিং সম্মাননা-২০২১ এবং বাংলাদেশ ট্যুরিজম নেটওয়ার্ক-২০২২ এর পর্যটন বিষয়ক সেরা প্রতিবেদকের পুরস্কার অর্জন করেন।

আদনান রহমান ২০১৩ সালে অনলাইন নিউজ পোর্টাল ‌বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমে ইন্টার্ন-রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করেন। একই বছর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) থেকে মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন তিনি। এরপর দুই বছর নিউজ পোর্টাল বাংলানিউজে এবং ২০১৫ সাল থেকে প্রায় সাড়ে পাঁচ বছর নিজস্ব প্রতিবেদক হিসেবে কাজ করেন নিউজ পোর্টাল জাগোনিউজে।

২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে যোগদান করেন আদনান রহমান। ২০২২ সালের ১ মে তিনি ঢাকা পোস্টের প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পান। তিনি অপরাধ, দুর্নীতি, অনুসন্ধান, দুর্ঘটনা, এভিয়েশন ও পর্যটন খাত নিয়ে কাজ করেন।

পেশাদার সাংবাদিক হিসেবে আদনান রহমান বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ (এটিজেএফবি), বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সদস্য।

এমএসি/এসএসএইচ