দুর্নীতিবিরোধী সাংবাদিকতায় বর্ষসেরা প্রতিবেদক নির্বাচিত হয়ে এমজিআই-র‍্যাক বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৩ পেয়েছেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক এফ এম আবদুর রহমান মাসুম।

‘পাউবো প্রকল্পে খাজনার চেয়ে বাজনা বেশি, ৩৪ কোটির হিসাব না মিললেও দায়মুক্ত তারা’ শীর্ষক অনুসন্ধানী প্রতিবেদনের জন্য অনলাইন ক্যাটাগরিতে এ পুরস্কার পেয়েছেন তিনি।

সোমবার (১ জানুয়ারি) দুপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সম্মেলন কক্ষে আবদুর রহমান মাসুমের হাতে এ পুরস্কার ও সম্মাননা স্মারক তুলে দেন সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

এ সময় দুদক কমিশনার মো. জহুরুল হক ও আছিয়া খাতুন এবং দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

আবদুর রহমান মাসুম যে প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছেন সেখানে মৌলভীবাজারের মনু নদের সেচ প্রকল্পের আওতায় কাশিমপুর পাম্প হাউসে পুনর্বাসন প্রকল্পের দুর্নীতি এবং অভিযোগ সংশ্লিষ্ট সবাইকে দুদক কর্তৃক প্রশ্নবিদ্ধ দায়মুক্তি প্রদান বিষয়ক তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়েছে। 

এফ এম আবদুর রহমান মাসুম অর্থনীতি বিষয়ে অনার্স এবং একই বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে মেধা তালিকায় পঞ্চম স্থান নিয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এছাড়া, তিনি আইন বিষয়ে গ্র্যাজুয়েশন নিয়ে আয়কর পেশাজীবীর (আটিপি) নিবন্ধন নিয়েছেন। 

তার সাংবাদিকতার হাতেখড়ি হয় বরিশাল বিএম কলেজে ছাত্র থাকাকালীন। ঢাকায় প্রথমদিকে স্টেটনিউজ, টাইমসওয়ার্ল্ড ও জাস্টনিউজডটকম নামের অনলাইন পত্রিকায় কাজ করেন। ২০১৩ সাল থেকে দীর্ঘদিন রাইজিংবিডিডটকম এবং পরবর্তী সময়ে দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকায় কাজ করেন তিনি। ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টে জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে যোগদান করেন মাসুম।   

কাজের স্বীকৃত হিসেবে ২০১৭ সালে অনলাইন বিভাগে এনবিআর থেকে সেরা রিপোর্টার নির্বাচিত হন তিনি।

আব্দুর রহমানের বাবার নাম এফ এম সিকান্দার আলী ও মা হোসনেয়ারা বেগম। তাদের গ্রামের বাড়ি বরিশালে। 

পেশাদার সাংবাদিক হিসেবে এফ এম আবদুর রহমান মাসুম ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এবং দুদক বিটের সংগঠন রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশনের (র‌্যাক) সদস্য। তিনি দুদক ও এনবিআরসহ দুর্নীতি ও অর্থনীতি সংশ্লিষ্ট নানা খাত নিয়ে কাজ করছেন।

এআর/আরএম