উৎসবমুখর পরিবেশে চলছে ঢাকায় কর্মরত রিপোর্টারদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাচনের ভোটগ্রহণ। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে এই ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্বে রয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল। আরও কয়েকজন জ্যেষ্ঠ সাংবাদিক তাকে সহযোগিতা করছেন।

ডিআরইউর নির্বাচনকে কেন্দ্র করে এরইমধ্যে ডিআরইউ প্রাঙ্গণ জমে উঠেছে। ভোটাররা ভোটকেন্দ্রে আসতে শুরু করেছেন। বাড়ছে প্রার্থীদের সমর্থকদের ভিড়। 

নির্বাচনে প্রার্থী যারা 

ডিআরইউ নির্বাচনে মোট ২১টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। এর মধ্যে সাংস্কৃতিক সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মো. মনোয়ার হোসেন নির্বাচিত হয়েছেন। বাকি ২০ পদের জন্য লড়ছেন ৪০ জন প্রার্থী।

এবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নির্বাচনে সভাপতির পদের জন্য প্রার্থী হয়েছেন চারজন। তারা হলেন- সাবেক সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ শুক্কুর আলী শুভ ও জহিরুল হক রানা।

সহ-সভাপতি পদের বিপরীতে প্রার্থী হয়েছেন তিনজন। তারা হলেন- গাজী আনোয়ার, হালিম মোহাম্মদ ও শফিকুল ইসলাম শামীম।

সাধারণ সম্পাদকের পদের জন্য প্রার্থী রয়েছেন তিনজন- সাবেক সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল কাফি, সাবেক কার্যনির্বাহী সদস্য মহিউদ্দিন ও বর্তমান সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল।

যুগ্ম সম্পাদকের পদের জন্য প্রার্থী হয়েছেন দুইজন- মাইদুর রহমান রুবেল ও মো. মিজানুর রহমান। অর্থ সম্পাদক পদের বিপরীতে প্রার্থী রয়েছেন কামরুজ্জামান লাভলু ও মো. জাকির হোসাইন।

সাংগঠনিক সম্পাদকের পদে প্রার্থী হয়েছেন চারজন। তারা হলেন- আবদুল হাই তুহিন, হাসান জাবেদ, খালেদ সাইফুল্লাহ ও এম এম জসিম। দপ্তর সম্পাদক পদে প্রার্থী রয়েছেন মো. শাহাবউদ্দিন মাহতাব ও রফিক রাফি। নারীবিষয়ক সম্পাদক পদের জন্য প্রার্থী হয়েছেন মাহমুদা ডলি ও রোজিনা রোজী।

প্রচার ও প্রকাশনা সম্পাদক পদের বিপরীতে প্রার্থী মেজবাহ উল্লাহ শিমুল ও সুশান্ত সাহা। তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদকের পদের জন্য প্রার্থী মো. রাশিম (রাশিম মোল্লা) ও এম এম মোন্তাফিজুর রহমান সুমন। ক্রীড়া সম্পাদক পদের বিপরীতে প্রার্থী মাকমুদা লিসা ও মাহবুবুর রহমান।

সাংস্কৃতিক সম্পাদক পদে প্রার্থী মো. মনোয়ার হোসেন। আপ্যায়ন সম্পাদক পদে আমিনুল হক ভূইয়া ও সলিমুল্লা মেজবা। কল্যাণ সম্পাদক পদের জন্য প্রার্থী তানভীর আহমেদ ও নার্গিস জুঁই।

কার্যনির্বাহী সদস্যের সাতটি পদের জন্য প্রার্থী রয়েছেন আটজন। তারা হলেন- দেলোয়ার হোসেন মইন, ফারহানা ইসলাম জ্যোতী, মো. হাবিবুর রহমান, হাসান ঈমাম ইমরান, শরিফুল ইসলাম, মহিবুল্লাহ মহিব, রফিক মৃধা ও সাইদ শিপন।

এনএম/জেডএস