ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৩ পেয়েছেন ঢাকা পোস্টের প্রধান প্রতিবেদক আদনান রহমান। অপরাধ ও আইনশৃঙ্খলা (প্রিন্ট ও অনলাইন) ক্যাটাগরিতে তিনি এ পুরস্কার পেয়েছেন।

রোববার (১৯ নভেম্বর) সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ আদনান রহমানের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিআরইউর সভাপতি মুরসালিন নোমানী, সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল, বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের (এআইবিএল) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (হেড অব পিআরডি) জালাল আহমেদ।

আদনান রহমান ২০২১ ও ২০২২ সালে পরপর ২ বছর বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র‍্যাব) বর্ষসেরা ক্রাইম রিপোর্টারের পুরস্কার পান। পাশাপাশি তিনি বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১, মীনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড রিপোর্টিং সম্মাননা-২০২১ এবং বাংলাদেশ ট্যুরিজম নেটওয়ার্ক-২০২২ এর পর্যটন বিষয়ক সেরা প্রতিবেদকের পুরস্কার অর্জন করেন।

আদনান রহমান ২০১৩ সালে অনলাইন নিউজ পোর্টাল ‌বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমে ইন্টার্ন-রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করেন। একই বছর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) থেকে মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন তিনি। এরপর দুই বছর নিউজ পোর্টাল বাংলানিউজ-এ এবং ২০১৫ সাল থেকে প্রায় সাড়ে পাঁচ বছর নিজস্ব প্রতিবেদক হিসেবে কাজ করেন নিউজ পোর্টাল জাগোনিউজ-এ।

আরও পড়ুন

২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে যোগদান করেন আদনান রহমান। ২০২২ সালের ১ মে তিনি ঢাকা পোস্টের প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পান। তিনি অপরাধ, দুর্নীতি, অনুসন্ধান, দুর্ঘটনা, এভিয়েশন ও পর্যটন খাত নিয়ে কাজ করেন। 

পেশাদার সাংবাদিক হিসেবে আদনান রহমান বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ (এটিজেএফবি), বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সদস্য।

এমএম/এসএসএইচ