জনপ্রিয় কথাসাহিত্যিক ও দৈনিক খবরের কাগজের সম্পাদক মোস্তফা কামালের জন্মদিন আজ (৩০ মে)। তিনি বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার আন্ধারমানিক গ্রামে আজকের দিনে জন্মগ্রহণ করেন। প্রায় তিন দশক ধরে লেখালেখিকে ধ্যানজ্ঞান করে নিয়েছেন বেশ কয়েকটি আলোচিত উপন্যাসের এই স্রষ্টা।

সাহিত্যের বিভিন্ন শাখায় তার স্বচ্ছন্দ বিচরণ। উপন্যাস, গল্প, শিশুসাহিত্য, রম্যরচনা, কবিতা, কলাম ও সায়েন্স ফিকশন লিখে চলেছেন দুই হাতে। নন-ফিকশন লেখালেখির জগতে গবেষণা ও রাজনৈতিক প্রবন্ধ-নিবন্ধ রচনায়ও তিনি রেখেছেন মেধা ও মনীষার স্বাক্ষর। শিশু-কিশোরদের উপযোগী গল্প-উপন্যাসও লিখেছেন সাবলীল উপস্থাপনায়। তার লেখা টিভি নাটকও দর্শকপ্রিয়তা পেয়েছে।

ইতিহাস, ঐতিহ্য ও রাজনীতি আশ্রিত উপন্যাস নির্মাণে মোস্তফা কামাল বাংলাদেশে অনন্য ও নিজস্ব জায়গা করে নিয়েছেন। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে লিখেছেন একের পর এক উপন্যাস। বঙ্গবন্ধু জন্মশতবর্ষে কলকাতার স্বনামধন্য আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে তার রচিত ঐতিহাসিক উপন্যাস ‘বঙ্গবন্ধু’। তার বিখ্যাত উপন্যাসের মধ্যে রয়েছে অগ্নিকন্যা, অগ্নিপুরুষ ও অগ্নিমানুষ। বাঙালির জীবনে কালো অধ্যায় ১৯৭৫ সালের পটভূমিও তিনি তুলে এনেছেন উপন্যাসে। ব্যতিক্রমী এই উপন্যাসটির নাম ‘১৯৭৫’। গত একুশের বইমেলায় তার লেখা ইতিহাস আশ্রয়ী উপন্যাস ‘কারবালা উপাখ্যান’-এর তিনটি মুদ্রণ প্রকাশিত হয়েছে।

মোস্তফা কামালের শৈশব-কৈশোর কেটেছে বেশ বৈচিত্র্যময় গ্রামীণ পরিবেশে। দেখতে হয়েছে অনেক ভাঙাগড়া। নানা ঘাত-প্রতিঘাতের সাক্ষী হয়েছে তার শিশু-কিশোর মন। উচ্চশিক্ষা গ্রহণ করেছেন দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে। রাষ্ট্রবিজ্ঞান ও ইংরেজি সাহিত্য ছিল উচ্চশিক্ষার বিষয়।

লেখকের প্রথম উপন্যাসের নাম ‘পাপের অধিকার’। প্রথম গল্প ‘বীরাঙ্গনার লড়াই’। প্রথম বিদ্রুপাত্মক ও রম্য বই ‘পাগল ছাগল ও গাধাসমগ্র’। প্রথম নাটকের নাম ‘প্রতীক্ষার শেষ প্রহর’। প্রথম গবেষণামূলক বই ‘আসাদ থেকে গণ-অভ্যুত্থান’। সাহিত্যে বিশেষ অবদান রাখায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কলকাতায় বিশেষ সম্মাননা পেয়েছেন তিনি।

কথাসাহিত্যের পাশাপাশি সাংবাদিকতায়ও বেশ খ্যাতি অর্জন করেছেন তিনি। বর্তমানে তিনি দৈনিক খবরের কাগজের সম্পাদক ও প্রকাশক। এর আগে, মোস্তফা কামাল দৈনিক কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

সাংবাদিক হিসেবে তিনি আফগানিস্তানে যুদ্ধ-পরবর্তী পরিস্থিতি, নেপালে রাজতন্ত্রবিরোধী গণ-অভ্যুত্থান, পাকিস্তানে বেনজির ভুট্টো হত্যাকাণ্ড ও শ্রীলঙ্কায় তামিল গেরিলা সংকট কভার করে ব্যাপক আলোচিত ও প্রশংসিত হন। পেশাগত দায়িত্ব পালনের জন্য তিনি ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান ও মালয়েশিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত ও দুই সন্তানের জনক।

কেএ