শীত চলে গেলেও বাঙালি খাবারের তালিকায় কোনো না কোনো পিঠা থাকেই। কিছু পিঠা থাকে যেগুলো সারা বছরই খাওয়া হয়। তেমনই একটি পিঠা হলো মুগ পাকন। স্বাদ আর নকশার কারণে এই পিঠা সবার কাছেই প্রিয়। আজ চলুন জেনে নেওয়া যাক সুস্বাদু মুগ পাকন পিঠা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

মুগ ডাল- ১ কাপ

ময়দা- ২ কাপ

লবণ- ১ চিমটি

পানি- পরিমাণমতো

তেল- (পিঠা ভাজার জন্য)

সিরার জন্য যা লাগবে

চিনি- ২ কাপ

পানি- ১ কাপ

দারুচিনি- ১ টুকরা

এলাচ- ১ টি

যেভাবে তৈরি করবেন

মুগ ডাল শুকনা খোলায় টেলে নিন। এরপর ডাল ভালো করে ধুয়ে পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করে নিন। ডাল পুরোপুরি গলে গেলে তাতে এক চিমটি লবণ দিন। এরপর ডালে ময়দা ঢেলে দিন। রুটির খামিরের মতো খামির তৈরি করে নিন। নামিয়ে হালকা গরম থাকা অবস্থায় খামির ভালো করে মথে নিতে হবে। শেষে ২ চা চামচ তেল দিয়ে আবার কিছুক্ষণ মাখুন।

খামির দুই ভাগে ভাগ করে নিয়ে প্রতিটিকে আধা ইঞ্চি পুরু করে রুটি বেলুন। রুটি ছাঁচ বা ছুরির সাহায্যে বিভিন্ন আকারে কেটে খেজুর কাঁটা বা সুই দিয়ে পছন্দসই ডিজাইন করে নিন। এভাবে সবগুলো পিঠা তৈরি করুন। অন্য একটি হাঁড়িতে সিরার সব উপকরণ নিয়ে চুলায় জ্বাল দিন। সিরা আঠালো হয়ে এলে সিরার পাত্র চুলা থেকে নামিয়ে নিন।

পিঠা ভাজার জন্য কড়াইতে তেল গরম দিন। তেল গরম হলে সবগুলো পিঠা আস্তে আস্তে অনেক সময় নিয়ে সোনালি করে ভেজে নিন। ভাজার সময় চুলার আঁচ মিডিয়াম লো রাখবেন। পিঠা ভেজে তোলার সঙ্গে সঙ্গেই গরম হালকা গরম সিরায় ছেড়ে দেবেন। এভাবে খুব বেশি সময় রাখতে হবে না। কয়েক মিনিট পরে তুলে নেবেন। এরপর পরিবেশনের পালা।