করোনাভাইরাস মহামারির ভয়াবহতা মোটেও কমেনি। বর্ষার এই সময়টাতে এমনিতেই নানা ধরনের সংক্রমণের ভয় থাকে। তার সঙ্গে যোগ হয়েছে করোনাভাইরাসের ভয়। এসময় সর্দি-কাশির সমস্যা দেখা দেয় ঘরে ঘরে। তবে করোনা আতঙ্কে সাধারণ সর্দি-কাশিতেও ভয় পেয়ে যাচ্ছেন অনেকে। বর্ষায় তাই এমন সব পানীয় পান করা উচিত যেগুলো সংক্রমণ ঠেকাতে কার্যকরী। 

বিভিন্ন ভেষজ উপাদান দিয়ে তৈরি পানীয় এসময় বেশি উপকারী। আদা, গোলমরিচ, দারচিনি এসবের কথা আমরা জানি। এর পাশাপাশি শ্বাসনালী পরিষ্কার রাখতে যষ্টিমধু ব্যবহার করা যেতে পারে। এটি অ্যান্টি ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য সমৃদ্ধ। এটি প্রদাহ সারানোর পাশাপাশি এবং ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। পাশাপাশি আদা মিশ্রিত চা-ও সমান উপকারী। চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু ভেষজ পানীয় সম্পর্কে-

উপকার করবে আদা চা

আদা নিয়মিত পান করে থাকেন অনেকেই। তবে এর উপকারিতা সম্পর্কে হয়তো জানেন না। বিশেষজ্ঞদের মতে, চায়ের সঙ্গে আদা যোগ হলে তার উপকারিতা কয়েক গুণ বেড়ে যায়। আদা একটি উপকারী ভেষজ। এতে আছে জীবাণুরোধী উপাদান। নিয়মিত আদা খেলে তা গলাব্যথা ও মাথাব্যথা ও জ্বর জ্বর ভাব দূর করে। ভ্রমণের আগে এককাপ আদা চা খেয়ে নিলে বমির সমস্যা অনেকটাই কমে যাবে। শরীর ও মন সতেজ করতে সাহায্য করে আদা চা।

লেবু চা খাবেন যে কারণে

চায়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেতে পছন্দ করেন অনেকে। এটি শুধু স্বাদের জন্য নয়, বরং অনেক উপকারীও। প্রতিদিন এককাপ লেবু চা পান করলে তা শরীরের অনেক উপকার করে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেকে লেবু চা খেয়ে থাকেন। লেবুতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ কার্যকরী। লেবুতে থাকা সাইট্রিক এসিড ওজন কমানোর ক্ষেত্রেও কার্যকরী। সেইসঙ্গে সতেজ অনুভূতি দিতেও লেবু চায়ের জুড়ি নেই। এই চা দূরে রাখে উচ্চ রক্তচাপের মতো সমস্যাও। 

মশলা চা যেভাবে উপকার করে

করোনাভাইরাস মহামারিরর এই সময়ে নানা ধরনের মশলা মিশিয়ে চা খাওয়ার অভ্যাস করেছেন অনেকে। এ ধরনের চা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। মশলা চায়ে থাকা নানা পুষ্টিগুণ আমাদের শরীরের ভেতর থেকে টক্সিন দূর করে। প্রতিদিন এককাপ মশলা চা আপনার ক্লান্তি কাটাতে সাহায্য করবে।

এলাচ চা কেন খাবেন

সুগন্ধের জন্য বিখ্যাত এলাচ। এই মশলা ব্যবহার করা হয় সুস্বাদু অনেক রান্নায়ই। তবে সুগন্ধের পাশাপাশি এর রয়েছে অনেক উপকারিতাও। আপনি যদি প্রতিদিন চায়ের সঙ্গে এলাচ মিশিয়ে পান করেন তবে তা শারীরিক অনেক সমস্যা থেকে দূরে রাখবে। এই বর্ষায় বিভিন্ন সংক্রমণ থেকে দূরে থাকতে নিয়মিত পান করুন এলাচ মেশানো চা। 

এবং গ্রিন টি

উপকারী সব পানীয়র তালিকায় উপরের দিকেই থাকবে গ্রিন টি-র নাম। প্রতিদিন অন্তত এককাপ গ্রিন টি পান করা স্বাস্থ্যের পক্ষে উপকারী। এতে কফির তুলনায় ক্যাফেইন কম থাকে তবে শরীরে সতেজভাব আনে অনেক বেশি। গ্রিন টিতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, বি, বি৫, ডি, ই, সি, ই, এইচ সেলেনিয়াম, ক্রোমিয়াম, জিংক, ম্যাঙ্গানিজ ও সামান্য ক্যাফেইন। গ্রিন টি শরীরের বিপাকীয় ক্ষমতা বৃদ্ধি করে। বর্ষায় নিয়মিত পান করুন এই পানীয়।

এইচএন/এএ