ত্বকে লাল দাগ দেখা দেওয়া বেশ উদ্বেগজনক হতে পারে। তবে সব সময় এটি গুরুতর না-ও হতে পারে। এই দাগগুলো বিভিন্ন আকারে দেখা দিতে পারে, তখন সেগুলোর কারণ এবং প্রতিকার খুঁজে বের করা জরুরি। এই সমস্যা নিয়ন্ত্রণ করার জন্য ত্বকে কেন লাল দাগ দেখা যায় এবং কীভাবে সেগুলি থেকে মুক্তি পাওয়া যায় তা বোঝা গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেওয়া যাক ত্বকে লালচে দাগ কেন হয়-

১. হিট র‌্যাশ

মেডিসিন এবং দন্তচিকিৎসা অনুসারে, হিট র‌্যাশ হলো ত্বকের জ্বালা যা লালচেভাব, জ্বালাপোড়া বা চুলকানির অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয়। এটি ঘটে যখন ঘাম ত্বকের নিচে আটকে যায়। বিশেষ করে গরম এবং আর্দ্র আবহাওয়ায় সাধারণ এবং সব বয়সের মানুষকে এটি প্রভাবিত করতে পারে। ফুসকুড়ি শরীরের এমন জায়গায় দেখা যায় যেখানে ঘাম জমে। যেমন ঘাড়, বুক এবং পিঠ।

২. অ্যালার্জি

অ্যালার্জি ত্বকে লালচে দাগের একটি সাধারণ কারণ। এই প্রতিক্রিয়া অ্যালার্জেনের সঙ্গে সংযোগের ফলে হতে পারে। যেমন পরাগ, কিছু খাবার, পোষা প্রাণির খুশকি বা ত্বকের যত্নের পণ্য। শরীর যখন অ্যালার্জেনের সংস্পর্শে আসে তখন এটি হিস্টামাইন নির্গত করে। যা প্রদাহ, লালচেভাব এবং চুলকানির দিকে নিয়ে যায়।

৩. একজিমা

একজিমা একটি দীর্ঘস্থায়ী ত্বকের সমস্যা যার ফলে ত্বকের শুষ্ক, লাল এবং স্ফীত দাগ দেখা দেয়। স্ট্যাটপার্লসের মতে, একজিমায় আক্রান্ত ব্যক্তিদের ত্বক শুষ্ক এবং চুলকানিযুক্ত হয় যা সংক্রমণের জন্য বেশি সংবেদনশীল।  শুষ্কতা এবং চুলকানি ক্রমাগত ঘষার ফলে ফুসকুড়ি তৈরি করে।

৪. কেরাটোসিস পিলারিস

কেরাটোসিস পিলারিস একটি সাধারণ ত্বকের সমস্যা যেখানে ত্বকে বিশেষ করে বাহু, উরু এবং গালে ছোট, লাল, রুক্ষ দাগ দেখা যায়। এটি ঘটে যখন লোমকূপগুলো মৃত ত্বকের কোষ দিয়ে আটকে যায়। শুষ্ক ত্বক বা একজিমার ইতিহাস আছে এমন ব্যক্তিদের মধ্যে এটি বেশি দেখা যায়।

৫. পেটিচিয়া

Petechiae হলো ছোট, সূক্ষ্ম লাল দাগ। এটি ত্বকে দেখা দিতে পারে যখন কৈশিক নামক ক্ষুদ্র রক্তনালীগুলো ভেঙে যায়। এগুলো সাধারণত নিরীহ হয়, কিন্তু তা কখনো কখনো অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা নির্দেশ করতে পারে। স্ট্যাটপার্লসের মতে, পেটিচিয়ার প্রধান অন্তর্নিহিত কারণের মধ্যে রয়েছে থ্রম্বোসাইটোপেনিয়া, প্লেটলেটের কর্মহীনতা, জমাট বাঁধা ব্যাধি এবং রক্তনালীর অখণ্ডতা দুর্বল হওয়া।

এইচএন