সব ধরনের ফ্যাট আমাদের জন্য অস্বাস্থ্যকর নয়। কিছু ফ্যাট বরং উপকারী। তবে এমন কিছু ফ্যাট আছে যেগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সেগুলোর মধ্যে কিছু পরিমিত গ্রহণ করা এবং কিছু পুরোপুরি এড়িয়ে চলতে হবে। সুস্থ থাকার জন্য যেমন স্বাস্থ্যকর ফ্যাট গ্রহণ করতে হবে তেমনই অস্বাস্থ্যকর ফ্যাট বাদ দিতে হবে খাবারের তালিকা থেকে। তবে আমরা অনেকেই জানি না যে অস্বাস্থ্যকর ফ্যাট কোনগুলো। চলুন তবে জেনে নেওয়া যাক-

১. স্যাচুরেটেড ফ্যাট

এই ফ্যাট স্বাভাবিক তাপমাত্রায় শক্ত থাকে। চর্বিযুক্ত প্রতিটি খাবারে কিছু মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট থাকে। এগুলো বেশিরভাগ প্রাণীজ পণ্য থেকে আসে তবে কিছু উদ্ভিদের খাবার যেমন নারিকেল তেল এবং ঘিও রয়েছে। যদিও অত্যধিক স্যাচুরেটেড ফ্যাট খারাপ কোলেস্টেরল (LDL) এবং অ্যাপোলিপোপ্রোটিন B (Apo B) বাড়াতে পারে। এ ধরনের ফ্যাট পরিমিতভাবে খাওয়া, মোট চর্বি খাওয়ার প্রায় ৬-৭% হলে ঠিক আছে। এর উৎসের দিকে খেয়াল রাখতে হবে।

২. ট্রান্স ফ্যাট

বেকড পণ্য এবং মার্জারিনের মতো প্রক্রিয়াজাত খাবারে লুকিয়ে থাকা ক্ষতিকর ফ্যাট। ট্রান্স ফ্যাট LDL (খারাপ কোলেস্টেরল) এবং বাড়ায় HDL (ভালো কোলেস্টেরল) কমায়, এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এগুলো প্রদাহ, ইনসুলিন প্রতিরোধের এবং টাইপ ২ ডায়াবেটিসের সঙ্গেও সম্পর্কিত। তাই এই ফ্যাট এড়িয়ে চলতে হবে।

সবচেয়ে খারাপ ধরনের ফ্যাট কোনটি?

হাইড্রোজেনেটেড তেল: এগুলো ট্রান্স ফ্যাটের একটি প্রধান উৎস, প্রক্রিয়াজাত খাবারকে দীর্ঘস্থায়ী করতে ব্যবহৃত হয়। এই ফ্যাট গুরুতর স্বাস্থ্য ঝুঁকি নিয়ে আসে। হাইড্রোজেনেটেড তেল ধমনীতে প্লাক তৈরি করতে পারে। এটি হৃদরোগ, স্ট্রোক এবং টাইপ ২ ডায়াবেটিসের কারণ হতে পারে।

স্বাস্থ্যকর ফ্যাট গ্রহণের জন্য টিপস

স্বাস্থ্যকর ফ্যাট বাছাই করুন: বাদাম, বীজ, মাছ এবং জলপাই তেল খাওয়ার অভ্যাস করুন।

স্যাচুরেটেড ফ্যাট সীমিত করুন: লাল মাংস, মাখন এবং উচ্চ-চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার কমিয়ে দিন। পরিবর্তে চর্বিহীন মাংস এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার বেছে নিন।

ট্রান্স ফ্যাট এড়িয়ে চলুন: খাবার কেনার সময় তার লেবেল পড়ুন এবং ‘আংশিকভাবে হাইড্রোজেনেটেড তেল’সহ কিছু এড়িয়ে চলুন।

ব্যালেন্স ইট আউট: নিশ্চিত করুন যে আপনি চর্বিগুলোর একটি ভালো মিশ্রণ পাচ্ছেন, তবে সব সময় যেন তা পরিমিত হয় সেদিকে খেয়াল রাখবেন।

এইচএন