সমালোচনার মুখোমুখি হওয়া কঠিন হতে পারে, বিশেষ করে যারা আপনার লক্ষ্য উদ্দেশ্য সম্পর্কে যারা জানে না তাদের কাছ থেকে এলে। তাদের নেতিবাচকতা পাত্তা দেওয়ার পরিবর্তে আপনার কাজের মাধ্যমে তাদেরকে আপনার শক্তি দেখানো গুরুত্বপূর্ণ। হিংসুকদের নীরব করার জন্য আপনাকে কথা দিয়ে প্রতিক্রিয়া জানাতে হবে না। আপনার কাছে যা গুরুত্বপূর্ণ তাতে মনোযোগ দিয়ে নিজের স্থিরতা এবং আত্মবিশ্বাস দেখাতে পারেন। একটি শব্দও না বলে হিংসুকদের প্রতিক্রিয়া জানাতে কী করবেন জেনে নিন-

নিজের পরিচয় তৈরি করুন

আত্ম-সচেতনতাই আত্মবিশ্বাস তৈরি করে। প্রতিটি একক শক্তি, মান এবং কৃতিত্বকে প্রতিফলিত করার অভ্যাস করুন, পাশাপাশি দুর্বল দিকগুলো নিয়ে কাজ করুন এবং আপনার আত্মসম্মানকে বাড়িয়ে তুলুন। ইতিবাচক থাকুন, ধ্যান করুন বা ডায়েরি লিখে রাখার মতো উপায়গুলো ব্যবহার করুন। যখন আপনি নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে ভাবতে পারবেন তখন সমালোচনা আপনাকে বিরক্ত করা বন্ধ করে দেবে। হিংসুকরা তাদের নিরাপত্তাহীনতার আয়না মাত্র; আপনি কে সেই বিষয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠুন। তাদের কঠোর মন্তব্যও আপনাকে শান্ত রাখবে।

নীরবতার শক্তিকে আলিঙ্গন করুন

সমালোচনার মুখোমুখি হলে নীরবতা সবচেয়ে শক্তিশালী হাতিয়ারগুলোর মধ্যে একটি। প্রতিক্রিয়া না করে মানসিক নিয়ন্ত্রণ এবং পরিপক্কতা দেখান। অপ্রয়োজনীয় এবং অপ্রতিরোধ্য যুক্তিতে মূল্যবান সময় এবং শক্তি নষ্ট করার পরিবর্তে, আপনি কিসের জন্য দাঁড়িয়েছেন তা নিজেকে মনে করিয়ে দিন এবং উত্তপ্ত কথোপকথন থেকে সরে আসুন।

ইতিবাচক মানুষের সঙ্গে থাকুন

চারপাশের লোকেরা আমাদের মনের ওপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। বন্ধু তৈরি করুন এবং সহায়ক পরামর্শদাতাদের সঙ্গে সংযোগ তৈরি করুন। এমন লোকদের আশেপাশে থাকুন যারা আপনাকে বেড়ে উঠতে এবং ইতিবাচক চিন্তা করতে সহায়তা করে। এটি আপনাকে নিজের সম্পর্কে ভালো বোধ করতে এবং ক্ষতিকারক শব্দ থেকে রক্ষা করতে সহায়তা করবে। নেতিবাচক ব্যক্তি বা স্থান এড়িয়ে চলুন যা আপনার শক্তি কেড়ে নেয়। আপনি যখন ইতিবাচক মানুষের কাছাকাছি থাকেন, তখন নেতিবাচক মন্তব্য উপেক্ষা করা সহজ হয়।

নিজেকে ভালোবাসুন

নিজে সঠিক হলে তা আপনার সমালোচনাকারীর বিরুদ্ধে একটি শক্তিশালী বাধা হিসাবে কাজ করবে। কোন গুণটি আপনাকে অনন্য করে তোলে তা প্রতিফলিত করুন এবং তা নিয়ে সন্তুষ্ট থাকুন। আপনার পরিচয় তৈরি করতে আপনি যা ভালবাসেন এবং বিশ্বাস করেন তা করুন। আপনি যদি নিজের প্রতি সত্য থাকেন তবে বাইরের সমালোচনা ক্রমাগতভাবে আপনাকে প্রভাবিত করা বন্ধ করবে।

আপনার কাজই কথা বলুক

আপনার কথা দিয়ে নয়, কাজ দিয়ে নিজের প্রমাণ দিন। আপনার সিদ্ধান্ত ব্যাখ্যা করা বা রক্ষা করার পরিবর্তে এবং বিদ্বেষীদের প্রতি মনোযোগ দেওয়ার পরিবর্তে, আপনার শক্তিকে কাজের জন্য ব্যবহার করুন। আপনার অগ্রগতির প্রতিফলন করুন, তা যতই ছোট হোক না কেন এবং সেই অর্জনগুলো উদযাপন করুন। এটি শুধুমাত্র আপনার আত্মবিশ্বাস তৈরি করবে না, সেইসঙ্গে আপনার ক্ষমতার প্রমাণ দেবে।

এইচএন