চুলের অন্যতম শত্রু খুশকি। আর শীতকাল হলো খুশকির বাড়বাড়ন্তের সময়। এটি সাধারণ সমস্যা মনে হলেও অনেকটা ভোগান্তির কারণ হতে পারে। তাই সমস্যার তৈরির আগে থেকেই প্রস্তুত থাকুন।

এ ক্ষেত্রে একটি মাত্র ঘরোয়া উপাদানেই তৈরি করা যেতে পারে তিনটি মিশ্রণ, যা খুশকির সমস্যা দূরে তো রাখবেই চুলও ভালো রাখবে।

অনেকেই মুলতানি মাটি দিয়ে তৈরি রূপটান এতদিন মুখে ব্যবহার করেছেন। একই উপাদান চুলের ক্ষেত্রেও সমান উপকারী।

বিশেষ করে খুশকি মোকাবিলার জন্য এর মুলতানি মাটির কার্যকরিতা মানছেন ত্বক বিশেষজ্ঞেরাও। তারা বলছেন, মুলতানি মাটিতে রয়েছে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং সিলিকা। যা মাথার ত্বককে মৃত কোষ মুক্ত করে। চুলের ক্ষতি না করেই। এর পাশাপাশি চুলের ফলিকলে জমা তেল এবং ময়লা, যা খুশকির অন্যতম কারণ, তাও পরিষ্কার করতে সাহায্য করে।

কী ভাবে ব্যবহার করবেন

১। মুলতানি মাটি এবং লেবুর রস: ২ টেবিলচামচ মুলতানি মাটির সঙ্গে অর্ধেক লেবুর রস এবং সামান্য পানি মিশিয়ে তৈরি করতে হবে মিশ্রণ। মাথার ত্বকে ওই মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট রেখে দেন। তার পরে ঈষদোষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। মুলতানি মাটি মাথার ত্বক পরিষ্কার করবে। লেবুর রস দূর করবে খুশকি।

২। মুলতানি মাটি এবং দই: ২ টেবিলচামচ মুলতানি মাটি এবং ২ টেবিলচামচ দই। ভালো করে মিশিয়ে নিয়ে মাথার ত্বকে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। তার পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দই মাথার ত্বকে প্রয়োজনীয় পুষ্টি এবং আর্দ্রতা দেবে। মুলতানি মাটি দূর করবে ফলিকলে জমা ময়লা।

৩। মুলতানি মাটি এবং অ্যালোভেরা: ২ টেবিল চামচ মুলতানি মাটি এবং ২ টেবিল চামচ অ্যালো ভেরার জেলি। ভালো করে মিশিয়ে নিয়ে মাথার ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তার পরে ধুয়ে ফেলুন। খুশকি দূর করার পাশাপাশি মাথার ত্বকের স্বাস্থ্যও ভাল থাকবে এতে। মাথার ত্বকে চুলকানি থেকেও মিলবে স্বস্তি।

এমএ