আমরা সকলেই একটি আদর্শ সম্পর্ক চাই যেখানে ভালোবাসা, শ্রদ্ধা এবং যত্ন করা হয়, যেখানে আমাদের আবেগ প্রকাশ করার আগে এবং সঙ্গীর ওপর নির্ভর করার আগে দুইবার ভাবি না। একটি সুস্থ সম্পর্ক মানেই সেখানে আপনি নিরাপদ। সম্পর্ক সুন্দর থাকলে সুখী জীবন যাপন করা সহজ হয়ে যায়। সেইসঙ্গে ভালো থাকে শরীর ও মন। এক্ষেত্রে দু’জনের মধ্যে ইতিবাচক সংযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সম্মান, ভালোবাসা, যত্ন এবং মর্যাদার মতো ছোট ছোট আবেগ দিয়ে প্রকাশ পায়। চলুন জেনে নেওয়া যাক সুস্থ সম্পর্কের ৫টি লক্ষণ-

১. কথা শোনা

যদি আপনার সঙ্গী আপনার সঙ্গে মন খুলে কথা বলে এবং আপনার কাছ থেকে কিছু গোপন না করে, আপনার সঙ্গে তার অনুভূতি প্রকাশ করতে দ্বিধা না করে, সক্রিয়ভাবে আপনার কথা শোনে এবং বিশদ বিবরণে মনোযোগ দেয়, তবে এটি একটি লক্ষণ যে আপনার সঙ্গী আপনাকে সত্যিই ভালোবাসে। আপনার সম্পর্ক সুস্থ ও সুন্দর তা বোঝার এটি অন্যতম উপায়।

২. সমর্থন

আপনার সঙ্গী যদি আপনার স্বপ্ন, উচ্চাকাঙ্ক্ষা এবং লক্ষ্যকে সমর্থন করে, যদি আপনি কিছু অর্জন করার সময় সে আপনার প্রশংসা করেন, আপনাকে আপনার লক্ষ্যের দিকে এগিয়ে দেয় এবং আপনাকে নিজের প্রতি বিশ্বাসী করে তোলে, এটি একটি লক্ষণ যে আপনি একটি সুস্থ সম্পর্কে আছেন।

৩. ভরসা

বিশ্বাস হলো সম্পর্কের ভিত্তি। সঙ্গীর প্রতি আস্থা ও বিশ্বাস থাকা খুবই গুরুত্বপূর্ণ। যদি আপনার সঙ্গী আপনাকে সন্দেহ না করে, আপনাকে বিশ্বাস করে, আপনার ট্র্যাক না রাখে, আপনার পাসওয়ার্ড বা অবস্থানের জন্য জিজ্ঞাসা না করে, এর মানে হলো তার সঙ্গে চোখ বন্ধ করে জীবন পাড়ি দেওয়া যায়।

৪. আপনার মতামতকে মূল্য দেয়

যদি আপনার সঙ্গী আপনার মতামত, মূল্যবোধ এবং বিশ্বাসের প্রতি যত্নবান হয় এবং সেগুলো সম্মান করে, সেসব বিষয় নিয়ে জাজ না করে, আপনি যা বলেন তার মূল্য দেয় এবং খোলা মন দিয়ে সেসব কথা শোনে, তাহলে এটি একটি চিহ্ন যে আপনি একটি সুস্থ সম্পর্কের মধ্যে আছেন।

৫. ভবিষ্যতের কথা ভাবে

সঙ্গী যদি আপনার সঙ্গে ভবিষ্যত কল্পনা করে তবে এটি একটি ভালো লক্ষণ। কারণ ভবিষ্যতের আশা নিয়েই মানুষ বাঁচে। তাই যাকে মানুষ ভালোবাসে, তার সঙ্গেই জীবন জড়িয়ে নিতে চায়। যদি ভবিষ্যতের কথা উঠলে এড়িয়ে যেতে চায় তবে বুঝবেন সেই সম্পর্ক ঠিক নেই। কিন্তু সে যদি আপনার সঙ্গে ভবিষ্যতের ছবি আঁকতে চায়, তাহলে বুঝে নেবেন আপনি একটি সুস্থ সম্পর্কে আছেন।

এইচএন