সারাদিন কাজ করার পরও কি আপনার মনে হতে থাকে যে কিছুই করা হয়নি? আপনি একা নন, এমন সমস্যা আমাদের প্রায় সবার জীবনেই। ভালো খবর হলো কিছু ব্যবহারিক এবং সহজ অভ্যাসের সাহায্যে আপনি আরও বেশি কাজ করার সময় বাঁচাতে পারেন। সময় নষ্ট করা বন্ধ করার এবং আরও বেশি কাজ করার জন্য আপনাকে কিছু উপায় জানতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

নিজের কাজগুলো আগে করুন

আপনি কীভাবে আপনার সময় ব্যয় করছেন তা চিন্তা করে দেখুন। নিজের মনের বিরুদ্ধে কোনো কাজে সায় দেবেন না। যে কাজ আপনার দায়িত্ব নয়, সেগুলো যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন। নিজের কাজগুলোকে প্রাধান্য দিন। এতে আপনি অতিরিক্ত কমিটমেন্ট থেকে চাপ কমাতে পারেন, পাশাপাশি অর্থপূর্ণ অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

মাল্টিটাস্কিং সীমিত করুন

প্রত্যেকেই তাদের কাজ দ্রুত শেষ করতে চায়, কিন্তু একবারে একাধিক কাজ করা লাভজনক নয়। মাল্টিটাস্কিংয়ের জন্য আপনার সময় এবং মনোযোগকে বিভিন্ন কাজের মধ্যে ভাগ করতে হবে, যার সবগুলোই মস্তিষ্কে ধোয়াশা, ভারী অনুভূতি, উত্তেজনা, চাপ এবং বিভ্রান্তির মতো সমস্যার কারণ। একসঙ্গে দশটি কাজ করার পরিবর্তে, একটি বিষয়ে লক্ষ্য রাখা উচিত। সেই কাজের প্রতি শতভাগ ফোকাস করা এবং তা কার্যকর করার জন্য আপনার সমস্ত সময় এবং প্রচেষ্টা দেওয়া উচিত।

দুই মিনিটের নিয়ম প্রয়োগ করুন

দুই মিনিটের নিয়ম হলো সময় নষ্ট করা বন্ধ করার একটি সহজ কৌশল। এর মানে হলো যে যদি টাস্কটি দুই মিনিট বা তার কম সময়ের মধ্যে করা যায় তবে তা পরে করার পরিবর্তে আপনার এখনই করা উচিত। এর কারণ হলো, মানুষ যদি অতিরিক্ত ছোট জিনিস যোগ করতে থাকে, তবে ছোট জিনিসগুলো বড় কাজে পরিণত হতে পারে। পরবর্তীতে তা অতিরিক্ত চাপ সৃষ্টি করে।

ক্যাপসুল ওয়ারড্রোব

ক্যাপসুল ওয়ারড্রোব হলো ওয়ারড্রোবে পোশাকের একটি ছোট এবং নির্বাচনী সংগ্রহ। এই সাধারণ অভ্যাসটি আপনার অনেক সময় বাঁচানোর সঙ্গে সঙ্গে কোন পোশাক পরবেন সেই সিদ্ধান্ত নেওয়ার ক্লান্তিকে দূর করে। এর ফলে আপনাকে পোশাক বাছাই করতে গিয়ে সময় নষ্ট করতে হবে না।

এইচএন