আপনি কি এখনও আপনার প্রাক্তনের সঙ্গে যোগাযোগ রাখছেন? এই অভিজ্ঞতা আপনার জন্য কী ফলাফল বয়ে আনতে পারে সে সম্পর্কে জানা আছে কি? এটি আপনার জন্য বিড়ম্বনার হতে পারে, বিশেষ করে যখন আপনি রোমান্টিক জীবনের একটি নতুন অধ্যায় শুরু করতে চলেছেন। অনেকেই আছেন, যারা সারা জীবনে আর প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করেন না। কারণ নতুন করে কারও সঙ্গে জীবন জড়ালে তখনও যদি প্রাক্তনের সঙ্গে যোগাযোগ থাকে তাহলে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনাই বেশি।

১. নিরাপত্তাহীনতা

আপনি যদি এখনও আপনার প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করেন তবে সেটি আপনার বর্তমান সম্পর্কের ক্ষেত্রে সমস্যা তৈরি করতে পারে। যদি প্রাক্তনের সঙ্গে টেক্সট করেন বা কথা বলেন তবে আপনার সঙ্গী তা নিয়ে অনিরাপদ বোধ করতে পারে। নিজেকে গুরুত্বহীন এবং অবাঞ্ছিত বোধ করতে পারে। প্রাক্তনের সংস্পর্শে না থাকাই ভালো এবং এটি আপনাকে অতীতের ট্রমা কাটিয়ে উঠতেও সাহায্য করতে পারে।

২. ঈর্ষা

আপনি যদি কোনো সম্পর্কের মধ্যে থাকেন এবং এখনও আপনার প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করেন তবে এটি আপনার সঙ্গীর জন্য কঠিন হয়ে উঠতে পারে, কারণ সে অবচেতনভাবে আপনার প্রাক্তনের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে। তার ভেতরে সম্পর্কের বিষয়ে অনিশ্চয়তা শুরু হতে পারে যা আপনাদের বন্ধনকে বাধাগ্রস্ত করতে পারে। তাই প্রাক্তনের সঙ্গে যোগাযোগ না রাখাই ভালো।

৩. অপ্রয়োজনীয় নাটক তৈরি করবে

প্রাক্তনের সঙ্গে যোগাযোগ রাখলে তা আপনার সম্পর্কের ক্ষেত্রে অপ্রয়োজনীয় নাটক এবং বিশৃঙ্খলা তৈরি করতে পারে। এটি আপনাদের সম্পর্কের মধ্যে দ্বন্দ্ব এবং ঝগড়া তৈরি করতে পারে। যদি আপনার সঙ্গী আপনার প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করার বিষয়টি পছন্দ না করে তবে এটি নিয়ে ঝগড়া না করে বিষয়টি ছেড়ে দেওয়া ভালো। আপনার বর্তমান সম্পর্ক আপনার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

৪. অবাস্তব প্রত্যাশা

আপনি এখনও প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করলে নস্টালজিক হতে শুরু করবেন এবং আপনার অতীত সম্পর্কের কথা স্মরণ হতে থাকবে। আপনি তাকে কল্পনা করতে শুরু করতে পারেন এবং আপনার বর্তমান সঙ্গীর মতোই তার কাছে আচরণ প্রত্যশা করতে পারেন। প্রাক্তনের সঙ্গে স্মৃতি এবং অভিজ্ঞতাগুলো ভুলে যাওয়া তাহলে আরও কঠিন হতে পারে।

৫. অন্যায্য

কল্পনা করুন যে আপনার সঙ্গী এখনও তার প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করছে। এখন আপনার অনুভূতি কেমন হবে? আপনি কেমন বোধ করবেন যদি সে তার প্রাক্তন সম্পর্কে কথা বলতে থাকে এবং আপনাকে এড়িয়ে চলে, আপনাকে গুরুত্বহীন এবং নিরাপত্তাহীন বোধ করায়? এটা আপনাকে বিরক্ত করবে, এবং আপনি তাকে থামানোর চেষ্টা করবেন, তাই না? যদি এখনও আপনার প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করেন তবে তা সঙ্গীর সঙ্গে অন্যায় এবং বিশ্বাসঘাতকতা হবে।

এইচএন