রান্নাঘরে তো আমরা কতকিছুই রাখি, কিন্তু সব খাবার কি সেখানে রাখা ঠিক? আপনি হয়তো জানেন না, কিছু খাবার এই জায়গা থেকে দূরে থাকা উচিত। কারণ সেগুলোকে ভুল জায়গায় সংরক্ষণ করলে তা নষ্ট হয়ে যেতে পারে, স্বাদ হারিয়ে যেতে পারে এবং সেইসঙ্গে অর্থের অপচয় হতে পারে। আপনি কি ভাবছেন কোন খাবারগুলো রান্নাঘর থেকে দূরে রাখা উচিত? চলুন জেনে নেওয়া যাক-

১. ডিম

রান্নাঘরে ডিম সংরক্ষণ করলে তা দ্রুত নষ্ট হয়ে যেতে পারে, বিশেষ করে তাপমাত্রার ওঠানামার সময় (যা সারা বছর হয়)। ব্যাকটেরিয়া উষ্ণ পরিবেশ পছন্দ করে এবং পচা ডিম নিশ্চয়ই আপনার কোনো কাজে লাগবে না। এছাড়াও রান্নাঘরে সব ধরনের যন্ত্রপাতি থাকে, বিশেষ করে গ্যাসের চুলা। তাই ডিম রাখলে তা ক্রমাগত গরম পরিবেশে থাকতে পারে। ডিম ফ্রিজে রাখুন এবং এটাই সবচেয়ে ভালো পদ্ধতি।

২. ব্রেড

নরম এবং তুলতুলে ব্রেড কে না পছন্দ করে? কিন্তু আপনি যখন তা রান্নাঘরে রেখে দেন, তখন তা দ্রুত বাসি হয়ে যায়। এছাড়াও রান্নাঘরে ব্রেড রাখলে এটি আর্দ্রতার সংস্পর্শে আসতে পারে, যা ছত্রাক সৃষ্টি করতে পারে। ব্রেড রাখার সর্বোত্তম জায়গা হলো রুটির বাক্স বা ফ্রিজ। যদি আপনার কাছে বাড়তি ব্রেড থেকে যায় তবে ভবিষ্যতে ব্যবহারের জন্য এটি হিমায়িত করুন অর্থাৎ ডিপ ফ্রিজে রাখুন।

৩. পেঁয়াজ

পেঁয়াজ আমরা বেশিরভাগই রান্নাঘরে ঝুড়িতে রেখে দিই, তবে বেশিদিন রেখে দিলে তা অঙ্কুরিত হতে পারে। পেঁয়াজ সংরক্ষণ করার সর্বোত্তম উপায় হলো প্যান্ট্রির মতো শীতল, শুকনো জায়গা। পেঁয়াজকে আলু থেকে দূরে রাখুন, কারণ এগুলো পাশাপাশি রাখলে উভয় সবজিই দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। মনে রাখবেন, পেঁয়াজ প্লাস্টিকের ব্যাগ থেকে দূরে রাখতে হবে। তরকারিতে সুস্বাদু স্বাদের জন্য পেঁয়াজ খোলা বাতাসে রাখুন।

৪. টমেটো

রন্ধনসম্পর্কীয় জগতে সবচেয়ে জনপ্রিয় বিতর্কের মধ্যে একটি হলো টমেটো ফ্রিজে রাখবেন নাকি বাইরে? তবে টমেটো সংরক্ষণ করার জন্য রান্নাঘর উপযুক্ত স্থান নয়। এটি খোলা জায়গায় রেখে দিলে আরও দ্রুত পেকে যেতে পারে। এর পরিবর্তে একটি ছায়াযুক্ত জায়গা খুঁজুন যেখানে সেগুলো বেশিদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়, অথবা স্বাদ ঠিক রাখার জন্য ফ্রিজে সংরক্ষণ করুন।

৫. আলু

আলু রান্নাঘরে না রাখাই সবচেয়ে ভালো। স্টার্চি আলু শীতল, অন্ধকার পরিবেশের জন্য সবচেয়ে উপযুক্ত - যেমন প্যান্ট্রি বা ক্যাবিনেট। রান্নাঘরে রেখে দিলে তা আলোর সংস্পর্শে আসে, যার ফলে তা দ্রুত অঙ্কুরিত হয়। অঙ্কুরোদগম এড়াতে, বাতাস চলাচল করে এমন ব্যাগে সংরক্ষণ করুন বা ছায়াযুক্ত স্থানে রাখুন। এতে আলু দীর্ঘদিন ভালো থাকবে এবং স্বাদও বজায় থাকবে।

এইচএন