সম্পর্কের ক্ষেত্রে নিরাপত্তাহীনতা এবং ঈর্ষা বোধ করা বিশ্বাসের অভাবের লক্ষণ এবং এটি বন্ধনের ভিত্তিকে নাড়া দিতে পারে। যদি আপনার সঙ্গী আপনাকে ক্রমাগত প্রশ্ন করে, নিয়ন্ত্রণ করে এবং সব সময় আশ্বাসের প্রয়োজন হয় তবে এটি একটি লক্ষণ যে সে আপনাকে নিয়ে ঈর্ষান্বিত এবং নিরাপত্তাহীন। আপনি বুঝতে পারার আগেই হিংসা রাগ, বিরক্তি এবং তিক্ততায় পরিণত হতে পারে। এটি সহজেই সম্পর্ককে ধ্বংস করতে পারে। চলুন জেনে নেওয়া যাক কোন আচরণগুলো সম্পর্ক ভাঙার কারণ হতে পারে-

১. আস্থার অভাব

আপনার সঙ্গী ঈর্ষান্বিত এবং নিরাপত্তাহীন হলে আপনাকে বিশ্বাস করা বন্ধ করতে পারে। সে আপনার ওপর গুপ্তচরবৃত্তি করতে পারে এবং আপনাকে সন্দেহ করতে পারে, এমনকী আপনি যা বলছেন তা বিশ্বাস করতে অস্বীকার করতে পারে। এটি আপনার বিশ্বস্ততা নিয়ে প্রশ্ন তৈরি করতে পারে। এটি একটি সম্পর্ককে বিষাক্ত এবং অস্বাস্থ্যকর করে তুলতে পারে।

২. আত্মসম্মানবোধের অভাব

আপনার সঙ্গী ক্রমাগত অন্যদের সঙ্গে নিজেকে তুলনা করতে পারে এবং নিজেকে ও সম্পর্ককে সন্দেহ করতে পারে। সে অতিরিক্ত চিন্তা করা এবং পরিস্থিতির অতি বিশ্লেষণ শুরু করতে পারে। এমনটা ঘটলে বুঝে নেবেন তার আত্মসম্মানের অভাব রয়েছে। হয়তো সে মনে মনে আপনাকে নিজের অযোগ্য মনে করছে। যে কারণে ক্রমাগত আপনার মনোযোগ দাবি করতে পারে।

৩. দূরত্ব

আপনার সঙ্গী আপনার থেকে দূরে সরে শুরু করতে পারে। হয়তো সে আপনার সঙ্গে সুন্দরভাবে কথা বলছে না। এটি সম্পর্কের মধ্যে দ্বন্দ্ব তৈরি করতে পারে। এমন পরিস্থিতিতে কীভাবে প্রতিক্রিয়া জানাবেন এবং সমস্যার সমাধান করবেন তা বুঝতে পারবেন না; এটি আপনাদের দুজনের মধ্যে দূরত্ব তৈরি করতে পারে।

৪. ব্লেম গেম

এটি সম্পর্ক ভাঙার প্রাচীনতম কৌশল। যখন আপনার সঙ্গী ঈর্ষান্বিত এবং নিরাপত্তাহীন বোধ করেন, তখন সে আপনার কাছে জবাবদিহি চাইতে করতে শুরু করতে পারে এবং আপনি যা করেননি তার জন্য আপনাকে অভিযুক্ত করতে পারে, যেমন প্রতারণা। যদি আপনার সঙ্গী আপনার ওপর সব দোষ চাপিয়ে দেয়, তবে তার সঙ্গে সরাসরি কথা বলুন। শুরুতেই সমস্যার সমাধান না হলে তা সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে।

এইচএন