চেহারায় তারুণ্য ধরে রাখতে কে না চায়! যদিও অ্যান্টি-এজিং ক্রিম এবং পণ্যগুলো তারুণ্যদীপ্ত ত্বকের প্রতিশ্রুতি দেয়, কিন্তু সত্যিকারের পুষ্টি আসে যখন আপনি নিয়মিত ব্যায়াম, সুষম খাদ্য এবং চাপমুক্ত থাকার মাধ্যমে একটি স্বাস্থ্যকর জীবনযাপন মেনে চলেন। ফল এবং শাক-সবজি খাদ্যতালিকার একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে বিবেচিত হয় কারণ এসবে প্রচুর অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। চলুন জেনে নেওয়া যাক বয়স থামিয়ে দিতে চাইলে কোন ফলগুলো খাবেন-

১. পেঁপে

পেঁপের বৈচিত্র্যময় পুষ্টি উপাদান শরীরকে পর্যাপ্ত মাইক্রোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। যে কারণে তা বার্ধক্যের সূচনাকে ধীর করে দিতে পারে কারণ এটি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করে। পেঁপে খনিজ, ভিটামিন, ফসফরাস, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস। এগুলো বলিরেখা এবং সূক্ষ্ম আস্তরণ কমাতে সাহায্য করে আপনার ত্বককে একটি উজ্জ্বলতা এনে দেয়।

২. ডালিম

এটি একটি বিস্ময়কর বার্ধক্য বিরোধী ফল যা আপনার শরীরে প্রচুর পুষ্টি জোগাতে কাজ করে। নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে, ডালিমের একটি অণু যা খাওয়ার সময় অন্ত্রে উপস্থিত জীবাণু দ্বারা রূপান্তরিত হয় এবং যা পেশী কোষগুলোকে বার্ধক্যের অন্যতম প্রধান কারণ থেকে রক্ষা করতে সক্ষম করে। ডালিম প্রদাহ কমায় এবং ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

৩. কলা

কলা দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ এবং ভিটামিন এ, বি এবং ই, পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। কলায় থাকা পটাসিয়াম ত্বকের বাধাকে শক্তিশালী করতে পারে এবং বার্ধক্যের লক্ষণ যেমন বলিরেখা কমাতে পারে।

৪. কিউই

কিউই ফল নিয়মিত খেলে তা আপনার চেহারাকে তারুণ্যময় করে তুলতে পারে। এর বিস্ময়কর ভিটামিন, খনিজ এবং ফাইটোনিউট্রিয়েন্ট বার্ধক্যের লক্ষণ কমাতে এবং ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। ভিটামিন সি শরীরকে কোলাজেন তৈরি করতে সাহায্য করে। কোলাজেন হলো একটি প্রোটিন যা ত্বককে পূর্ণতা, নমনীয়তা এবং স্থিতিস্থাপকতা দেয়।

৫. মিষ্টি আলু

যদিও এটি ফল নয়, সবজি। তবে তরকারি রান্নার বদলে পুড়িয়ে কিংবা সেদ্ধ করেই বেশি খাওয়া হয়। কার্বোহাইড্রেট, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ মিষ্টি আলু প্রদাহ কমাতে সাহায্য করে। মিষ্টি আলুতে উপস্থিত ভিটামিন এ বৈশিষ্ট্য সূক্ষ্ম রেখা ও বলিরেখা কমাতে সাহায্য করে।

৬. কমলা

কমলাকে ত্বকের যত্নে কার্যকরী একটি ফল বলা হয়। এটি ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। কমলা বলিরেখা এবং সূক্ষ্ম আস্তরণ কমাতে কার্যকরী। এটি ইউভি রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে এবং এতে নিরাময়কারী উপাদান রয়েছে।

৭. তরমুজ

তরমুজের প্রায় ৯২% পানি; এটি ত্বককে হাইড্রেটেড রাখে। এটি আপনাকে ক্ষতিকর ইউভি রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। তরমুজ অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, ই এবং সি এর একটি পাওয়ার হাউস। এটি বলিরেখা এবং সূক্ষ্ম রেখা কমাতে সাহায্য করে।

এইচএন