হৃদরোগ বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ হিসেবে দাঁড়িয়েছে, প্রতি বছর লক্ষ লক্ষ মানুষের জীবন এ কারণে বিপন্ন হতে দাঁড়িয়েছে। যদিও অনেকের হার্ট অ্যাটাকের সঙ্গে বুকের ব্যথার সম্পর্ক রয়েছে, তবে সূক্ষ্ম এবং উপেক্ষিত লক্ষণগুলি শনাক্ত করা গুরুত্বপূর্ণ। আগে থেকে লক্ষণ জানা থাকলে তখন এই রোগের প্রতিরোধ এবং প্রতিকার করা সহজ হতে পারে।

হৃৎপিণ্ড হলো অক্লান্ত ইঞ্জিন যা আমাদের শরীরকে চালিত করে, আমাদের সিস্টেম জুড়ে রক্ত ​​পাম্প করে এবং প্রতিটি কোষে অক্সিজেন, পুষ্টি এবং গুরুত্বপূর্ণ পদার্থ সরবরাহ করে। যখন এর ধমনী ব্লক বা সরু হয়ে যায় তখন তা হার্ট অ্যাটাকের কারণ হতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক হার্টের সমস্যার নীরব কয়েকটি লক্ষণ সম্পর্কে-

বুকে অস্বস্তি

বুকে অসস্তি বা ব্যথা হার্টের সমস্যঅর অন্যতম কারণ হতে পারে। তবে বুকে ব্যথা মানেই যে তা হার্টের সমস্যা সেটিও বলা যায় না। আরও অনেক কারণেই বুকে ব্যথা হতে পারে। এই ব্যথা হার্ট অ্যাটাকের মতো সবসময় তীব্র না হলেও বুকে হালকা টান, চাপ বা অস্বস্তি অনুভব করতে পারেন। তাই এ ধরনের ব্যথা দেখলে তা এড়িয়ে যাবেন না।

শ্বাসকষ্ট

সামান্য কোনো কাজ করলেই শ্বাসকষ্ট, এমনকি হালকা পরিশ্রমের সময়ও যদি এই সমস্যা দেখা দেয় তবে তা হতে পারে হার্টের সমস্যার লক্ষণ। এর সঙ্গে মাথা ঘোরা বোধ হতে পারে। তাই এই দুই সমস্যা একসঙ্গে দেখা দিলে সতর্ক হোন। এ ধরনের সমস্যায় দ্রুত একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

বমি বমি ভাব এবং বদহজম

বমি বমি ভাব বা বদহজম কখনও কখনও হার্ট অ্যাটাকের একটি উপসর্গ হতে পারে, বিশেষ করে যদি এটি পরিষ্কার হজমের কারণ ছাড়াই ঘটে। তাই এ ধরনের সমস্যাকে সাধারণ সমস্যা মনে করে এড়িয়ে যাবেন না। এরকম ছোট ছোট লক্ষণের ভেতরেই লুকানো থাকতে পারে বড় কারণ।

ঠান্ডা ঘাম

অতিরিক্ত ঠান্ডা ঘাম হতে পারে হার্টের সমস্যার লক্ষণ। এমনকি শারীরিক পরিশ্রম ছাড়াই যদি এমনটা ঘটে থাকে তাহলে এটি একটি সতর্কতা সংকেত হতে পারে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। তাই নিজের কিংবা বাড়ির অন্যান্য সদস্যদের ক্ষেত্রে এই লক্ষণগুলো খেয়াল করুন।

এইচএন