আমাদের প্রতিদিনের জীবনে সবচেয়ে বেশি কাজে লাগে যে যন্ত্রগুলো, তার একটি যে ফ্রিজ এতে কারও সন্দেহ থাকার কথা নয়। একটি ফ্রিজ থাকা মানে অনেক ধরনের উপকার পাওয়া। বিশেষ করে খাবার অপচয় রোধে ফ্রিজের বিকল্প নেই। তাই তো এখন প্রায় সব বাড়িতেই ফ্রিজ রয়েছে। কিন্তু আপনি কি জানেন, আপনারই কিছু ভুলে শখের ফ্রিজটির আয়ু কমতে থাকে? আপাতদৃষ্টিতে সেগুলো সাধারণ মনে হলেও আসলে তা ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক কোন ভুলগুলো ফ্রিজ দ্রুত নষ্ট করে-

১. অতিরিক্ত খাবার রাখা

ফ্রিজে অবশিষ্ট খাবার তুলে রাখা আমাদের নিত্যদিনের অভ্যাস। কিন্তু খেয়াল রাখুন তা যেন ফ্রিজটির জন্য অতিরিক্ত না হয়। আপনি যখন ফ্রিজে অতিরিক্ত খাবার রাখেন, তখন বাতাস সঠিকভাবে সঞ্চালন করতে পারে না এবং ফ্রিজ সবকিছু ঠান্ডা রাখার জন্য অতিরিক্ত কাজ করে। এটি কেবল ফ্রিজের তাপমাত্রাকেই বিশৃঙ্খলা করে না বরং কম্প্রেসারকে অতিরিক্ত কাজ করতে বাধ্য করে। সুতরাং, আপনি ভাবতে পারেন যে আপনি খাবার সঞ্চয় করছেন কিন্তু এতে ফ্রিজের ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে।

২. কয়েলের দিকে খেয়াল না দেওয়া

চোখের আড়াল মানেই মনের আড়াল? কিন্তু রেফ্রিজারেটরের ক্ষেত্রে এটি করা যাবে না। আপনার ফ্রিজের পেছনে বা নিচে ধুলোময় কয়েলই কিন্তু খাবারগুলোকে ঠান্ডা রাখতে গুরুত্বপূর্ণ। কয়েল যদি ধুলো দিয়ে ঢেকে যায়, তাহলে ফ্রিজকে তাপ মুক্ত করতে আরও কঠোর পরিশ্রম করতে হয়। এটি ফ্রিজে অতিরিক্ত চাপ দেয়। এটি পরিষ্কার করার জন্য আপনার কোনো অভিনব সরঞ্জামের প্রয়োজন নেই। শুধু ফ্রিজটি বন্ধ করুন, একটি ব্রাশ নিন এবং ময়লা পরিষ্কার করুন।

৩. ভুল তাপমাত্রা সেট করা

আপনি যদি পানীয় ঠান্ডা রাখার জন্য তাপমাত্রা হ্রাস করেন তবে বিরতি দিতে চাইতে পারেন।ফ্রিজকে খুব ঠান্ডা করে রাখলে শুধু শক্তি নষ্ট হয় না বরং কম্প্রেসারকে ওভারটাইম কাজ করতে বাধ্য করে। ফ্রিজের জন্য আদর্শ তাপমাত্রা হল ৩-৫ ডিগ্রি সেলসিয়াস। আপনি যদি এটি কমিয়ে আনেন তবে ফ্রিজের জন্য অপ্রয়োজনীয় চাপ তৈরি হবে।

৪. ফ্রিজের সিলের দিকে মনোযোগ দেওয়া হচ্ছে না

আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে আপনার ফ্রিজের দরজার ছোট ফাঁকগুলি সঠিকভাবে বন্ধ হয় কি না? দরজার চারপাশে রাবার সিল রয়েছে যাতে যন্ত্রটিতে শীতল বাতাস অটুট থাকে। যখন সেগুলো নোংরা বা জীর্ণ হয়ে যায়, তখন ফ্রিজ শীতল বাতাস হারিয়ে ফেলে এবং তাপমাত্রা বজায় রাখতে তাকে দ্বিগুণ কঠোর পরিশ্রম করতে হয়। এগুলো নিয়মিত পরিষ্কার করুন বা যদি অস্বাভাবিক কিছু দেখতে পান তবে সেগুলো প্রতিস্থাপন করুন।

৫. দরজা খোলা রাখা

ফ্রিজ শীতল কিন্তু অতিরিক্ত কয়েক সেকেন্ডের জন্য দরজা খোলা রাখলে পুনরায় ঠান্ডা করতে ফ্রিজকে কঠিন পরিশ্রম করতে হয়। যখনই আপনি দরজা খোলা রেখে যান তখনই উষ্ণ বাতাস ছুটে আসে এবং আপনার ফ্রিজের ভেতরে খাবার ঠান্ডা রাখার জন্য কঠোর লড়াই করতে হয়। তাই ফ্রিজ যতটা সম্ভব কম সময় খোলা রাখবেন।

এইচএন