পোলাও কিংবা পায়েস, কাজুবাদাম দিলেই স্বাদ বেড়ে দ্বিগুণ হয়। কাজুবাদাম খেলে ওজন বাড়ে— অনেকেরই এমন ধারণা রয়েছে। 

পুষ্টিবিদরা বলছেন, কাজুবাদামে গ্লুকোজ বা শর্করার পরিমাণ বেশি নয়। বরং কাজুবাদাম থেকে শক্তি পাওয়া যায়। তার মানে এই নয় মুঠো মুঠো কাজুবাদাম খেতে হবে। পরিমিত পরিমাণে খেতে পারেন। কাজুবাদাম কিন্তু আরও অনেক উপকার করে। কাজু খেলে কী কী উপকার হতে পারে?

কাজুবাদামের উপকারিতা

-কাজুবাদামে রয়েছে কপার, আয়রন, ম্যাগনেশিয়াম, জিঙ্ক এবং পটাশিয়ামের মতো অত্যন্ত জরুরি কিছু খনিজ। যে খনিজগুলো শারীরবৃত্তীয় নানা কাজের সঙ্গে যুক্ত।

-কাজুবদামে প্রোটিনের পরিমাণ অনেকটাই বেশি। এই প্রোটিন শক্তির জোগান দিতে সাহায্য করে। এছাড়াও কাজুতে রয়েছে ভিটামিন সি, বি-১ এবং বি-৬। তাই পরিমিত পরিমাণে কাজু খাওয়া যেতেই পারে।

-কাজুবাদামে রয়েছে ‘প্রোঅ্যান্থোসায়ানিডিন’ নামক এক ধরনের ফ্ল্যাভোনল। যা আসলে ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। চিকিৎসকেরা বলেন, সাধারণ মানুষের প্রতিদিন গড়ে ১৫০ মিলিগ্রাম ফ্ল্যাভোনল শরীরে যাওয়া প্রয়োজন। প্রতিদিন ৫ থেকে ৬টি কাজুবাদাম খেলে ওই পরিমাণ ফ্ল্যাভোনল পাওয়া যায় সহজেই।

কতটুকু খাওয়া উচিত

চিকিৎসকেরা বলেন, সাধারণ মানুষের প্রতি দিন গড়ে ১৫০ মিলিগ্রাম ফ্ল্যাভোনল শরীরে যাওয়া প্রয়োজন। প্রতি দিন ৫ থেকে ৬টি কাজুবাদাম খেলে ওই পরিমাণ ফ্ল্যাভোনল পাওয়া যায় সহজেই।

এমএসএ