এমন কেউ কি আছে যে দাঁতের ডাক্তারের কাছে যেতে ভয় পায় না? ক্যাভিটি হলো সবচেয়ে সাধারণ সমস্যা যা আমাদের ডেন্টাল ক্লিনিকে অ্যাপয়েন্টমেন্ট করতে বাধ্য করে। আমরা প্রায় সবাই ক্যান্ডি এবং কোমল পানীয়ের মতো চিনিযুক্ত খাবার খাই, যে কারণে দাঁতে ক্যাভিটির সৃষ্টি হয়। তবে আরও কিছু খাবার রয়েছে যা দাঁতের ক্ষতি করতে পারে। সেগুলো দাঁতের ক্ষয় এবং এনামেল ক্ষয় করতে পারে, যার ফলে ক্যাভিটি এবং দাঁতের অন্যান্য সমস্যার ঝুঁকি বেড়ে যায়। চলুন জেনে নেওয়া যাক এমন ৩টি খাবার সম্পর্কে-

১. স্টিকি ক্যান্ডি

টফি, ক্যারামেল এবং আঠার মতো স্টিকি ক্যান্ডি আপনার দাঁতের জন্য বিশেষভাবে বিপজ্জনক। এই ক্যান্ডিগুলো দাঁতে আঁকড়ে থাকে এবং ব্রাশ করার মাধ্যমে অপসারণ করা কঠিন হয়ে যায়। এগুলো ব্যাকটেরিয়াগুলির জন্য একটি প্রজনন স্থল তৈরি করে যা ক্যাভিটির দিকে নিয়ে যেতে পারে।

২. শুকনো খাবার

প্যাকেজ করা ওয়েফার এবং পাপড়ের মতো শুকনো খাবার চিনিযুক্ত খাবারের একটি স্বাস্থ্যকর বিকল্প বলে মনে হতে পারে, তবে এগুলো দাঁতের ক্ষয়েও অবদান রাখতে পারে। এই স্ন্যাকসগুলোতে উচ্চ স্টার্চ উপাদান রয়েছে, যা ব্যাকটেরিয়া বাড়িয়ে দিতে পারে। ফলস্বরূপ দেখা দেয় ক্যাভিটি।

৩. স্পোর্টস ড্রিংকস এবং প্যাকেটজাত ফলের রস

এটি আপনার জন্য একটি শক হতে পারে, কারণ স্পোর্টস ড্রিংকস এবং প্যাকেজ করা ফলের রস স্বাস্থ্যকর বিকল্প হিসাবে বাজারজাত করা হয়। যাইহোক, এই পানীয়গুলোতে বেশিরভাগ ক্ষেত্রে চিনি এবং অ্যাসিড থাকে যা আপনার এনামেলকে দুর্বল করে দিতে পারে, যা আপনার দাঁতকে ক্ষয়ের জন্য আরও সংবেদনশীল করে তোলে।

এইচএন