শসা হলো এমনই একটি সবজি যা প্রতিটি বাড়িতে সালাদ হিসেবে খাওয়া হয়। এই সবজি বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা দেয়। আপনি যদি ওজন কমানোর জন্য শসা খান, তাহলে এটি বেশ কার্যকরী হতে পারে। কারণ এটি পানি সমৃদ্ধ, কম ক্যালোরি এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ উপাদানে পরিপূর্ণ। বিশেষজ্ঞরা প্রতিবেলার খাবারের সঙ্গে শসা খাওয়ার পরামর্শ দিচ্ছেন। চলুন জেনে নেওয়া যাক এর কারণ-

হাইড্রেশন

শসা একটি তৃষ্ণা নিবারক খাবার। যেহেতু এর বেশিরভাগ অংশই পানি, তাই এটি দীর্ঘ সময়ের জন্য শরীরকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে। গরমের সময়ে কর্মক্ষেত্রে একটি ​​দিনের পরে শসা খেলে তা আপনাকে বাজারের যেকোনো এনার্জি ড্রিংকের চেয়ে বেশি হাইড্রেট করতে পারে।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে

শসা ফাইবার সমৃদ্ধ। শসায় উচ্চ ফাইবার উপাদান নিয়মিত মলত্যাগে সহায়তা করে এবং সম্ভাব্য কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। প্রতিটি খাবারের সাথে শসা খেলে তা দ্রুত হজমে সাহায্য করতে পারে। এভাবে অন্ত্র সুখী সুস্থ রাখা সম্ভব হয়।

ওজন কমাতে সাহায্য করে

কম ক্যালোরি এবং উচ্চ পুষ্টি সমৃদ্ধ শসা ওজন কমানোর চেষ্টা থাকা ব্যক্তিদের জন্য একটি আশীর্বাদ। এটি আপনার পেট দীর্ঘ সময় ভরিয়ে রাখে যে কারণে শসা খেলে ক্ষুধা কম লাগে। এর ফরে বারবার খাওয়া থেকে বিরত থাকতে পারবে। যে কারণে ওজন কমানো অনেকটাই সহজ হয়ে যাবে।

রক্তে শর্করার নিয়ন্ত্রণ

শসায় কোনো শর্করা থাকে না তবে কিছুটা মিষ্টি এবং নিজেরাই হাইড্রেটিং হয়। এটি খাওয়া আপনার মিষ্টি খাওয়ার আকাঙ্ক্ষা কমাতে সাহায্য করতে পারে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। সেইসঙ্গে সম্ভাব্য ডায়াবেটিস এবং এ সম্পর্কিত জটিলতা প্রতিরোধ করতে পারে।

দৃষ্টিশক্তি শক্তিশালী করুন

শসায় থাকা ভিটামিন এ দৃষ্টিশক্তি উন্নত করতে পারে এবং চোখের সমস্যা প্রতিরোধ করতে পারে। শুধু তাই নয়, এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকেল জমা হওয়া প্রতিরোধ করে, দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়।

এইচএন