ভাত বিশ্বব্যাপী একটি সাধারণ প্রধান খাবার। কিন্তু কার্বোহাইড্রেট কন্টেন্ট বা অ্যালার্জির কারণে এটি স্বাস্থ্য-সচেতনরা এড়িয়ে যেতে চান। সাদা চাল আমাদের রন্ধনপ্রণালীর একটি প্রধান উপাদান। এর উচ্চ-ক্যালোরি সামগ্রী এবং প্রয়োজনীয় পুষ্টির অভাবের কারণে স্বাস্থ্য সমস্যা বৃদ্ধি করে। কেউ কেউ কার্বোহাইড্রেট গ্রহণ কমাতে, ক্যালোরি কমাতে বা অ্যালার্জির কারণে ভাত এড়িয়ে চলে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ওজন কমাতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তার জন্য সাদা ভাতের স্বাস্থ্যকর বিকল্প বেছে নেওয়ার পরামর্শ দেন। চলুন জেনে নেওয়া যাক-

লাল চাল

এই চাল বাইরের তুষের স্তর ধরে রাখে। সাদা চালের চেয়ে বেশি ফাইবার, খনিজ এবং ভিটামিন সরবরাহ করে লাল চাল। ব্রাউন রাইস হলো একটি কম গ্লাইসেমিক সূচক খাদ্য, যা সাদা চালের উচ্চ গ্লাইসেমিক সূচক এবং সহজে চর্বি জমে যাওয়ার সম্ভাবনার উল্টো কাজ করে। তবে কোনো খাদ্য পরিবর্তন করার আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

কুইনোয়া

কুইনোয়া দক্ষিণ আমেরিকার একটি বীজ। এটি সম্প্রতি ফিটনেস সচেতনদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে। ছোট বীজগুলো গ্লুটেন-মুক্ত এবং চালের চেয়ে বেশি প্রোটিন ধারণ করে। এটি নয়টি অপরিহার্য অ্যামাইনো অ্যাসিড সহ একটি সম্পূর্ণ প্রোটিন উৎস তৈরি করে। কপার এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ, কুইনোয়া একটি পুষ্টিকর বিকল্প।

বার্লি এবং বাজরা

বার্লি প্রাচীনতম চাষকৃত শস্যগুলোর মধ্যে একটি। এটি সাদা চালের চেয়ে বেশি প্রোটিন এবং ফাইবার সরবরাহ করে এবং ভিটামিন বি, জিঙ্ক এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর। জোয়ার বাজরা এবং রাগির মতো বাজরা হলো আরেকটি গ্লুটেন-মুক্ত এবং পুষ্টিসমৃদ্ধ বিকল্প।

ফুলকপি রাইস

ফুলকপি একটি কম-ক্যালোরি সবজি। কিটো এবং কম কার্ব ডায়েটে এই সবজি পছন্দ করা হয়। ওজন কমাতে চাইলে অবশ্যই ফুলকপির নানা ব্যবহার জানতে হবে। এটি অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ। সেইসঙ্গে ভিটামিন বি এবং প্রোটিন ধারণকারী।

এইচএন