প্রয়োজনে একটু আধটু মিথ্যা অনেকেই বলে থাকেন। তাতে আহা মরি ক্ষতি হয় না। তবে অনেক নারী আছেন যারা আবার চোখেমুখে মিথ্যা কথা বলেন। কোনো কারণ ছাড়াই এই ধরনের আচরণ করে থাকেন। বিশেষ করে প্রেমিককে তারা মিথ্যা কথায় ভরিয়ে দেন। ফলে প্রায় সময়ই একারণে বিপদে পড়েন পুরুষরা। তারা বুঝতে পারেন না প্রেমিকার মিথ্যা কথা ধরবেন কীভাবে।

এ নিয়ে আর নয় চিন্তা। এই সমস্যার সমাধান বলে দেওয়া হয়েছে প্রতিবেদনে। বেশকিছু লক্ষণ রয়েছে যেগুলো পেলেই বুঝবেন আপনার প্রেমিকা আপনার সঙ্গে সত্য লুকাচ্ছে। চলুন জেনে নিই—

চোখ নামিয়ে কথা বলা : সাধারণত মিথ্যা কথা বলার সময় আমাদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব হয়। তাই সেই সময়টায় চোখে চোখ রাখা যায় না। আর এটা হলো মিথ্যের প্রথম লক্ষণ। তাই এবার থেকে কথা বলার সময় প্রেমিকার চোখে চোখ রাখুন। কথা বলার সময় তিনি যদি চোখ নিচু করে নেন, তাহলে বুঝবেন ডালের মধ্যে সত্যিই কিছু কালো রয়েছে। তখন তাকে এই বিষয়টা নিয়ে অন্য কোনো প্রশ্ন করুন। তাহলেই দেখবেন পরিস্থিতি হাতে চলে আসবে।

কথা আটকে যেতে পারে​ : মিথ্যা কথা বলা কোনো সহজ কাজ নয়। এই সময় আমাদের শরীরের নানান হরমোন একসঙ্গে সক্রিয় হয়ে ওঠে। তাই অনেকে মিথ্যা বলার সময় একটু আটকে আটকে যেতে পারেন। তাদের কথায় ফ্লো থাকে না। তাই এবার থেকে প্রেমিকার সঙ্গে কথা বলার সময় অবশ্যই এই বিষয়টা মাথায় রাখুন। তাকে এমন কিছু করতে দেখলেই সাবধান হয়ে যান। তারপর সেই মতো পরবর্তী পদক্ষেপ ঠিক করে নিন।

বেশি কথায় জবাব নয়​ : সাজিয়ে গুছিয়ে মিথ্যা বলাটা সবার কর্ম নয়। তাই তারা মিথ্যা বলার সময় কম কথা বলেন। হ্যাঁ বা না বলেই নিজেদের কাজ সেরে নিতে চান। তাই এর পর থেকে কোনো কঠিন প্রশ্ন করার সময় প্রেমিকা যদি বিশদে তা নিয়ে না বলতে চান, ছোট ছোট করে উত্তর দেন, সেক্ষেত্রে আপনাকে সাবধান হতে হবে। নইলে যে আপনি সারাজীবন মিথ্যাই শুনে যাবেন। আপনার পিছনে চলতে থাকবে অন্য খেলা। তাই এই বিষয়টা অবশ্যই মাথায় রাখুন।

​গলার স্বর বদলে যাবে​ : অনেকের মিথ্যা বলার সময় গলার স্বর বদলে যায়। অর্থাৎ তারা তখন স্বাভাবিক স্বরে কথা বলতে পারেন না। আর এটাই হলো মিথ্যে চেনার অপর একটি সহজ উপায়। তাই স্বাভাবিক ভাবে কথা বলতে বলতে প্রেমিকা যদি গলার স্বর বদলে ফেলেন, সেক্ষেত্রে আপনাকে সাবধান হতে হবে। তখন একবার তার কথাটা ভালো করে বোঝার চেষ্টা করুন। সেখানে একটু বেচাল বুঝলে নিন ব্যবস্থা। নইলে যে পরিস্থিতি হাতের বাইরে যেতে সময় লাগবে না।

​সমস্যা সমাধানে​ : এই ধরনের সমস্যা নিয়ে সোজাসুজি কথা বলতে হবে। প্রেমিকাকে বুঝিয়ে বলুন যে আপনি তার মিথ্যে ধরে ফেলছেন। তাই আপনাকে আর এই ধরনের কথা বলে লাভ নেই। বরং তিনি আপনাকে সত্যি বললেও আপনি রাগ করবেন না। আশা করছি, এই কাজটা করতে পারলেই আপনি অনায়াসে সমস্যার ফাঁদ এড়িয়ে যেতে পারবেন।

তবে উপরিউক্ত লক্ষণ দেখা মানেই যে কেউ মিথ্যে বলছেন— এমনটা নাও হতে পারে। তাই এই নিয়ে কথা বলার আগে প্রেমিকা যে মিথ্যা বলছে. সেই বিষয়টা সম্পর্কে আগে ভাগে নিশ্চিত হতে হবে।

এমএ