বিভিন্ন সমস্যা সারাতে ঘরোয়া উপায় বেছে নেওয়া হয়। কারণ এগুলো পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত বা কম ঝুঁকিপূর্ণ হয়ে থাকে। কিন্তু মুশকিল হলো, সব সময় সব ধরনের ঘরোয়া উপায় কার্যকরী হয় না। সেজন্য আগে থেকে জানা থাকা চাই, কোন ঘরোয়া উপায়গুলো সত্যিই কার্যকরী। আমরা অনেকেই জানি, পিরিয়ড চক্র নিয়মিত করতে পেঁপে কার্যকরী। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এটি সব সময় কার্যকরী নয়। এরকম আরও অনেক উদাহরণ রয়েছে। তবে আজ চলুন জেনে নেওয়া যাক তিনটি ভিন্ন সমস্যায় কোন ঘরোয়া উপায়গুলো সত্যিই কার্যকরী-

১. গ্যাসের জন্য জোয়ান

জোয়ান এর কারমিনেটিভ বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি কয়েক শতাব্দী ধরে গ্যাস এবং পেট ফাঁপা দূর করতে ব্যবহৃত হয়ে আসছে। জোয়ানের থাইমল যৌগ গ্যাস্ট্রিক রসের নিঃসরণকে উদ্দীপিত করে, হজমে সহায়তা করে এবং অস্বস্তি কমায়। এটি সাময়িক স্বস্তি দেবে। তবে যদি সমস্যা গুরুতর হয় এবং ক্রমাগত গ্যাস বা পেট ফাঁপা অনুভব করেন, তাহলে দ্রুত একজন বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

২. অ্যাসিড রিফ্লাক্সের জন্য অ্যালোভেরার জুস

অ্যালোভেরার রসের প্রশান্তিদায়ক পলিস্যাকারাইড এবং পাচক এনজাইম অ্যাসিড রিফ্লাক্স থেকে মুক্তি দিতে পারে। পলিস্যাকারাইড খাদ্যনালী এবং পাকস্থলীতে একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি করে, এনজাইমগুলো হজমে সহায়তা করে। যদি আপনি গুরুতর অ্যাসিড রিফ্লাক্সে ভুগে থাকেন, তাহলে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি।

৩. রক্তে শর্করার জন্য মেথি

মেথি দ্রবণীয় ফাইবার এবং যৌগ ৪-হাইড্রোক্সিসোলিউসিনের ভাণ্ডার। এটি কার্বোহাইড্রেট হজম কমিয়ে এবং ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ডায়েটে মেথি যোগ করার আগে একজন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

এইচএন