চা পান করার সময়ে অসাবধানতাবশত প্রায়ই জামা কাপড়ে দাগ পড়ে যায়। আর সাদা জামায় দাগ পড়লে পরিষ্কার করা যুদ্ধের চেয়ে কম কিছু নয়। এমন কিছু ঘরোয়া উপাদান রয়েছে যার মাধ্যমে নিমিষেই এই দাগ দূর করতে পারবেন। চলুন জেনে নিই—

লেবু ব্যবহার করুন

যদি চা কাপড়ে পড়ে তাহলে চিন্তা করতে হবে না। লেবুর সাহায্যে আপনি সহজেই কাপড়ের চায়ের দাগ পরিষ্কার করতে পারেন। এরজন্য আপনাকে প্রথমে একটি লেবু কাটতে হবে। এবার এই টুকরোটি কাপড়ের দাগযুক্ত অংশে কিছুক্ষণ ঘষুন। কিছুক্ষণ পর কাপড় ধুয়ে ফেলুন। চায়ের দাগ নিমিষেই দূর হয়ে যাবে কারণ লেবু সবচেয়ে ভালো ব্লিচিং এজেন্ট।

ভিনেগারও উপকারী

ভিনেগার লাগিয়ে কাপড়ের চায়ের দাগও পরিষ্কার করতে পারেন। এরজন্য আপনাকে এক বালতি পানি নিতে হবে, এতে আধা কাপ সাদা ভিনেগার যোগ করুন। এখন এই দ্রবণে কাপড়টি প্রায় ২০-২৫ মিনিট ভিজিয়ে রাখুন, তারপরে কাপড়টি ধুয়ে ফেলুন। এই কৌশলে কাপড় সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে।

আলু দিয়েও কাপড় পরিষ্কার করতে পারেন

লেবু এবং ভিনেগার ব্যবহার করতে না চাইলে আলুর সাহায্যে সহজেই কাপড়ের চায়ের দাগ পরিষ্কার করতে পারেন। প্রথমে আলু সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হওয়ার পর আলু খোসা ছাড়িয়ে নিন। এবার খোসা ছাড়ানো আলু একটি কাপড়ে ঘষে কিছুক্ষণ পর কাপড় ধুয়ে ফেলুন। দেখবেন নিমিষেই কাপড় থেকে চায়ের দাগ দূর হয়েছে।

এমএ