মানব শরীরে ইউরিক অ্যাসিড রয়েছে। তবে তা স্বাভাবিকের গণ্ডি ছড়ালেই বিপদ ঘটে। সেক্ষেত্রে এই উপাদান ক্রিস্টাল হিসেবে পায়ের বিভিন্ন গাঁটে গাঁটে জমে যায়। এতেই শুরু হয় অসহ্য যন্ত্রণা। বেশ কিছু উপায় আছে যেগুলো মেনে চললে খুব সহজেই এই ব্যথার কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়।

বিশেষজ্ঞরা বলছেন, ইউরিক অ্যাসিডকে বশে রাখতে চাইলে সবার প্রথমে পাঁঠার মাংস বা অন্যান্য ফাস্টফুড খাওয়া ছাড়তে হবে। পাশাপাশি সামুদ্রিক মাছ, কাঁকড়াও খাওয়া চলবে না একেবারেই।

মদ, বিশেষত বিয়ারের থেকে যতটা সম্ভব দূরে থাকতে হবে। পাশাপাশি খাওয়া যাবে না কোল্ড ড্রিংকসের মতো মিষ্টি পানীয়। এসব খাবার এবং পানীয়ের থেকে দূরে থাকলেই উপকার পাবেন হাতেনাতে।

ইউরিক অ্যাসিড বেশি থাকলে কমলাসহ সবুজ সবজি খেতে হবে। এতে রয়েছে বিটা ক্যারোটিন এবং লিউটিন নামে দুই অ্যান্টি-অক্সিডেন্ট। এই দুই অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে অক্সিডেটিভ স্ট্রেস কমায়।

মাশরুমে রয়েছে বিটা গ্লুকান নামে একটি উপাদান। এটি ইউরিক অ্যাসিড লেভেল কমাতে দারুণ ভাবে সাহায্য করে। ইউরিক অ্যাসিডের ব্যথা-যন্ত্রণা কমানোর কাজেও এই উপাদানের জুড়ি মেলা ভার।

শুধু ডায়েটে পরিবর্তন আনলেই চলবে না। শরীরের পরিস্থিতির ওপর বিচার করে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে। তা না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার সম্ভবনা থাকে।

এমএ